২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৫:৪১
শিরোনাম:

ডিসেম্বরে ই-পাসপোর্ট উদ্বোধন, জনগণ পাবে জানুয়ারিতে

চলতি বছর ডিসেম্বরের মধ্যেই ই-পাসপোর্ট ব্যবস্থা চালু করার লক্ষ্যে কাজ চলছে বলে জানিয়েছেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

বেশ কয়েকবার দিনক্ষণ ঘোষণা দেওয়ার পরও উদ্বোধন করা সম্ভব হয়নি ই-পাসপোর্ট ব্যবস্থা। তবে এবার পাসপোর্ট অধিদপ্তর বেশ আশাবাদি বলেও জানান অধিদপ্তর প্রধান। বলেন, কোনোভাবেই যাতে এবার নির্ধারিত সময় বাতিল করতে না হয় সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।

জার্মানির ভেরিডোস কোম্পানির সঙ্গে চুক্তির বেশ কয়েকটি ক্ষেত্রে পাসপোর্ট অধিদপ্তরের সমস্যা সমাধানের বিষয়ে পাসপোর্ট ডিজি বলেন, জার্মানির ভেরিডোস কোম্পানির সঙ্গে অধিদপ্তরের সমস্যার সমাধান হয়েছে। অধিদপ্তর ও ভেরিডোসের কর্মকর্তা ও কর্মচারিরা একত্রিত হয়ে কাজ করছেন। সামনের দিকে আর কোনো সমস্যা হবে না বলেও আশা প্রকাশ করেন তিনি।

২০১৬ সালের ২৪ এপ্রিল পাসপোর্ট সেবা সপ্তাহ উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট প্রদানের ঘোষণা দেন। ২০১৭ সাল চার হাজার ৫৬৯ কোটি টাকা খরচে ই-পাসপোর্ট প্রকল্প হাতে নেওয়া হয়।

ই-পাসপোর্টের জন্য এখনো ফি নির্ধাতির হয়নি। তবে প্রস্তাবনা অনুযায়ী একজন নাগরিক ৬ হাজার টাকায় ২১ কার্যদিবসে পাসপোর্ট পাবেন। এছাড়া, সাত কর্মদিবসের মধ্যে এক্সপ্রেস ডেলিভারির জন্য ১২ হাজার আর একদিনের মধ্যে সুপার এক্সপ্রেস ডেলিভারির জন্য ১৫ হাজার টাকা প্রস্তাবনা দেয়া হয়েছে। সব ঠিক ঠাক থাকলে একদিনে ২৫ হাজার পাসপোর্ট প্রিন্ট করা সম্ভব হবে।