২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:২৯
শিরোনাম:

সাকিবের নিষেধাজ্ঞার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে ভক্তদের বিক্ষোভ

সাকিবের নিষেধাজ্ঞার প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন সাকিব ভক্তরা। তারা বলছেন, ফিক্সিং না করেও শুধুমাত্র রিপোর্ট না করার কারণে এতবড় শাস্তি ন্যায়সঙ্গত হতে পারে না।

সাকিব আল হাসানকে নিষিদ্ধ করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীদের একাংশ বিক্ষোভ শুাং করেন। পরে তারা রাজশাহী-নাটোর মহাসড়ক অবরোধ করলে সরিয়ে পদয় পুলিশ। এরপর শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন।
অন্য দিকে পবলা এগারটায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস পরাডে মানববন্ধন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। পদড় ঘণ্টা ব্যাপী মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। তারা সাকিবের নিষেধাজ্ঞার বিষয়টি পুনর্বিবেচনার দাবি করেন।

সাকিবের নিজ জেলা মাগুরায় নিষেধাজ্ঞার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। বুধবার সকাল ১১টায় মাগুরা সরকারী কলেজের সামনে আমরা মাগুরাবাসীর ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। শুধু শহরে নয় জেলার বিভিন্ন গ্রাম-গঞ্জেও সাকিবের পক্ষে মিছিল মানববন্ধন করেছে ক্রিকেটপ্রেমীরা। মাগুরাবাসীর দাবী সাকিব ছাড়া বাংলাদেশ ক্রিকেট হতে পারে না। ১ বছর সাকিব ক্রিকেট খেলতে না পারলে বাংলাদেশের জন্য বড় ক্ষতি হবে তাই সাকিবের শাস্তি মওকুফ করা হোক।

মাগুরা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হাজী মকবুল হোসেন বলেন, সাবিক আল হাসানকে নিষিদ্ধ করে বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংস করার পরিকল্পনা চলছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। সে জুয়াড়ির প্রস্তাব তো আর গ্রহণ করেনি। তাহলে এটি গোপন করায় কেন এত বড় শাস্তি তাকে দেওয়া হবে। আইসিসির কাছে এটি প্রত্যাহারের আবেদন জানাচ্ছি আমরা।

ঢাকার মিরপুরের বিসিবি কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে সাকিব ভক্তরা। ফেসবুকের ওয়াল ছেড়ে তারা নেমে আসে রাস্তায়। ব্যানার-ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে তারা মিরপুর-২ নম্বরে শেরেবাংলা স্টেডিয়ামের সামনে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের সামনে বিক্ষোভকারীরা ‘নো সাকিব নো ক্রিকেট’ স্লোগান আইসিসির নিষেধাজ্ঞার সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে থাকেন। এ ছাড়া চট্টগ্রামেও বিক্ষোভ করেছেন সাকিবভক্তরা।

সাকিব আল হাসানকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেওয়া শিক্ষার্থীরা প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ করেন। প্ল্যাকার্ডে শিক্ষার্থীরা- ‘ষড়যন্ত্র নিপাত যাক, সাকিব আল হাসান মুক্তি পাক’; ‘ষড়যন্ত্র হঠাও, ক্রিকেট বাঁচাও’ সহ বিভিন্ন প্রতিবাদী ভাষা ব্যবহার করে প্রতিবাদ জানায়।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা আইসিসির প্রতি আহ্বান জানান- সাকিবের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা যেন প্রত্যাহার করে নেওয়া হয়। পাশাপাশি তারা বিসিবির প্রতিও নিষেধাজ্ঞাটি ঘিরে কোনো ধরনের খারাপ রাজনীতি না করে বরং বাংলাদেশের ক্রিকেটকে রক্ষায় উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
সূত্র : জাগো নিউজ, সময়, বাংলানিউজ ও যমুনা টিভি