২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৯:৩২
শিরোনাম:

দিল্লির পরিস্থিতে ভয় পাচ্ছেন অশ্বিন,ম্যাচ সরিয়ে নিতে আবেদন দিয়া মির্জা

রাত পোহালেই ভারতের সঙ্গে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে সফরাকারী বাংলাদেশ দল। ম্যাচটি অনুষ্ঠিত হবে নয়া দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। কিন্তু ভারতের রাজধানী বর্তমানে আতঙ্কিত। মাত্রাছাড়া দূষণের কারণে দিল্লিতে জারি হয়েছে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা।

শুক্রবার দিল্লির বেশ কয়েকটি স্থানে বাতাসের গুণমান সূচক ৫০০ ছাড়িয়েছে। অনের আঞ্চলের দূষণ মাত্রা এরই কাছাকাছি। যা স্বাস্থ্যে পক্ষে অত্যন্ত বিপদের। দিল্লির এই পরিস্থিতিকে ‘এমার্জেন্সি’ হিসাবেই ব্যাখ্যা দিয়েছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

শনিবার সকালে টুইট করে নিজের উদ্বেগ জানালেন চেন্নাইয়ের ক্রিকেটার। টুইটারে তিনি লিখলেন, ‘দিল্লির বাতাস রীতিমতো ভয়ের। যে অক্সিজেন আমরা নিই, সেটা মানুষের বেঁচে থাকার জন্য ন্যুনতম প্রয়োজন। কার্যত এখানে এমার্জেন্সি জারি হয়েছে।’

ভয়াবহ এই দূষণ মোকাবেলা করতে মাস্ক পরে অনুশীলন করে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটাররা। এই মাঠে খেললেও মাস্ক পরেই মাঠে নামতে হবে দুই দলকে। সময়ও খুব কম। এই কম সময়ের মধ্যে বিকল্প ভেন্যুতে ম্যাচ অনুষ্ঠিত করা সম্ভব নয়ে বলেই জানিয়ে দিয়েছিলো বিসিসিআই। ফলে দিল্লিতেই হবে প্রথম টি-টোয়েন্টি। ঠিক দু’বছর আগে ভারত-শ্রীলঙ্কা ম্যাচের সময়ও একই রকম পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো।

দিল্লিতে ম্যাচ করা নিয়ে আপত্তি জানিয়েছেন বলিউড অভিনেত্রী দিয়া মির্জা। তিনি টুইটারে লিখেছেন, ‘বাতাসের গুণমান সূচক ৪০০ পেরিয়ে যাওয়া সত্ত্বেও বিসিসিআইয়ের তরফে ভারত-বাংলাদেশ ম্যাচ আয়োজন করা হবে। এটা রীতিমতো দূর্বোধ্য। এই বিপদ উপেক্ষা করে দূষণের মুখে নিজেদের ঠেলে দেয়ার ফলে সমাধানের রাস্তা ক্রমশ কঠিন হচ্ছে।’