২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:৩৭
শিরোনাম:

ত্বকের উজ্জলতা ধরে রাখতে করনীও

ডাঃ সৈয়েদা সামিনা মেহজাবিন  : উজ্জ্বল ও কমনীয় ত্বক সকলেরই কাম্য। বিশেষ করে একটু উজ্জ্বল ত্বক পাবার জন্য আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। মনে মনে সবারই নিজের ত্বকের রঙ নিয়ে কিছুটা আক্ষেপ থেকেই যায়। তারই প্রেক্ষিতে আমাদের এত প্রচেষ্টা। ১)প্রচুর পরিমাণে পানি পান করুন ত্বক উজ্জ্বল করার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। দিনে ৬-৮ গ্লাস পানি পান করা অবশ্যই দরকার। যদি ১ সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা দেখতে চান তবে নিয়ম করে প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন।
২)রোদ পরিহার করুন ত্বকের উজ্জলতা বাড়াতে সবচাইতে বেশী জরুরী ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচানো। যতটা সম্ভব রোদ এড়িয়ে চলবেন। বাইরে বের হলে ছাতা ব্যবহার করবেন অবশ্যই। ভালো সানস্ক্রিম ইউস করলে রোদে পোড়ার ছাপ পড়বে না।
৩)ত্বকের উপরিভাগ পরিষ্কার করুন প্রতিদিন আমরা প্রতিদিনই প্রায় বাসা থেকে বের হই। বাইরে বের হলে যে কোনো ঋতুতেই ত্বকের ওপরে ধুলোর আস্তরণ পড়ে। বাসায় ফিরে মেডিকেটেড ফেসওয়াস দিয়ে মুখ ধুতে হবে। স্কিন ডাঃ রা এক এক জনের ত্বক এর ধরন বুঝে মেডিকেটেড ফেসওয়াস প্রেস্ক্রাইব করে থাকেন।
৪)ভালো স্কিন প্রোডাক্ট সব কিছুর পরে মুখে একটা ভাল ময়েসচারাইজার ইউস করতে হবে। এতে ত্বক এর আদ্রতা যোগায়।এবং এক্ষেত্রে একজন স্কিন ডাঃ এর সাথে কথা বলে নিতে পারেন। ত্বক এ ব্রন, এলাজি, অথবা ত্বকের কোন রোগ হলেই কেবল ত্বকের চিকিৎসা লাগবে অথবা সেই সময়ে কেবল ত্বকের যত্ন লাগবে চিন্তা টা ভুল। ত্বক কে সুন্দর রাখতে হলে, সুস্থ রাখতে হলে নিয়মিত ত্বকের যত্ন লাগবে, ত্বকে ভালো প্রডাক্ট ইউস করতে হবে এবং এই ক্ষেত্রে একজন স্কিন ডাঃএর সাথে পরামর্শ করে নেয়া ভালো।
ডাঃ সৈয়েদা সামিনা মেহজাবিন এম বি বি এস, পিজিটি (ডার্মাটলজি) ডিওসি (ডার্মাটলজি ও ভেনেরাল ডিসিস) ফেলোশিপ ইন লেজার এন্ড অ্যাসথেটিক মেডিসিন (জার্মানি ) কেন্দ্রিও পুলিশ লাইন হাসপাতাল ঝুমুখান লেজার মেডিকেল সেন্টার ডার্মাটোলজি ফিজিশিয়ান (হেলথমেন)