২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:১৮
শিরোনাম:

বিপিএলে ঢাকা দলে রিয়াদ-তামিম-মাশরাফী

বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডবের কথা বললে পুনরায় কাউকে বলে দিতে হবে না কাদের কথা বলা হচ্ছে। মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে গঠিত এই পঞ্চপাণ্ডব। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এই সদস্যের তিনজনই এবার খেলছেন ঢাকার হয়ে।

ঢাকা দলে নিয়েছে মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট তথা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে প্রথমবারের মতো একসঙ্গে খেলবেন তারা। এই তিনজনের রসায়নে ঢাকাও এবার করতে পারে অনন্য কীর্তি। তিন ক্যাটাগরিতে তিনজনই যে সেরার কাতারে।

বাকি দুই পাণ্ডব সাকিব আল হাসান খেলবেন বরিশালের হয়ে আর খুলনার হয়ে খেলবেন মুশফিকুর রহিম।

অন্যদিকে এবারের আসরে বরিশালের হয়ে মাঠ মাতাবেন ওয়েস্ট ইন্ডিজের ইউনিভার্স বস হিসেবে খ্যাত ক্রিস গেইল। সোমবার (২৭ ডিসেম্বর) টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটের শুরুতেই তাকে দলে নিয়েছে বরিশাল। ক্রিস গেইলকে নেওয়ায় বরিশাল যে এবার বাজিমাত করতে যাচ্ছে তা অনুমেয়। কেননা এই দলটিতেই রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটের আগেই তাকে দলে নিয়েছিল বরিশালের ফ্রাঞ্জাইসিটি।

সাকিবের পাশাপাশি বরিশাল এর আগে ক্যারিবীয় ব্যাটিং দানব আন্দ্রে রাসেলকে দলে নেওয়ার কথা জানায়। এছাড়া এই দলে আরও আছেন আফগান রহস্য স্পিনার মুজিব উর রহমান এবং লঙ্কান বিস্ময় ওয়ানিন্দু হাসারাঙ্গা। প্লেয়ার অ্যাকশানের বাইরে তিন বিদেশি ক্রিকেটার ও একজন করে দেশি ক্রিকেটার দলে নেওয়ার সুযোগ পেয়েছিল প্রতিটি দল। আগামী বছরের ২১ জানুয়ারি শুরু হবে এবারের আসর, ফাইনাল মাঠে গড়াবে ১৮ ফেব্রুয়ারি। ৬ দল নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টের ভেন্যু ৩টি। এ আসরে চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা।

এবারের আসরে দেশি ক্রিকেটাররা সর্বোচ্চ পারিশ্রমিক পাবেন ৭০ লাখ করে, সর্বনিম্ন ৫ লাখ। বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ৬৪ লাখ, সর্বনিম্ন ১৭ লাখ