২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:০৭

আপনি যতক্ষণ ঐ চেয়ারে বসে থাকবেন তত আপনার সম্মানহানি ঘটবে: শাবিপ্রবি উপাচার্যকে বললেন আনু মুহাম্মদ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী অনশনে বসেছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক ব্যানারে অপরাজেয় বাংলার পাদদেশে সোমবার বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত অনশন করবেন তারা।

প্রতীকী অনশনে অংশ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, সরকারের ‘নিয়োগ দেওয়া’ উপাচার্যরাই বিশ্ববিদ্যালয়গুলোতে সমস্যার ‘মূল উৎস’। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যে সমস্যা, সেই সমস্যার উৎস বিশ্ববিদ্যালয়ে না, এ সমস্যার উৎস হল সরকারের নিয়োগপ্রাপ্ত ভিসি।

শাবি উপাচার্যকে উদ্দেশ্য করে আনু মুহাম্মদ বলেন, আপনার সম্মানবোধ যদি থাকে নিজের মধ্যে, তাহলে অন্যকে সন্মান করতে শিখুন এবং পদত্যাগ করলে আপনার সন্মানটা থাকবে। যতক্ষণ ঐ চেয়ারে বসে থাকবেন তত আপনার সম্মানহানি ঘটবে।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে দেখা যায়, যারা সরকারের অনুগত হতে পারে তারাই আজ ওই পদের (উপাচার্য) জন্য যোগ্য হয়ে থাকে। উপাচার্য নিয়োগে কোনো মেধা বা যোগ্যতার যাচাই করা হয় না।

যে সরকারের উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারবে তাকেই নিয়োগ দেওয়া হয়। শাবিপ্রবিতে চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রতি উপাচার্যের আচরণের মাধ্যমে সেই বিষয়টিই পরিলক্ষিত হয়। আমি মনে এ ধরনের উপাচার্য পদে থাকা কোনোভাবে উচিত নয়।