১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:২০
শিরোনাম:

অধিনায়কত্ব থেকে অব্যাহতি চেয়েছি: মুমিনুল

অধিনায়কত্ব থেকে অব্যাহতি চেয়েছি: মুমিনুলবিসিবি প্রধানের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মুমিনুল/ছবি: শোয়েব মিথুন জাতীয় দলের টেস্ট অধিনায়কত্ব থেকে অব্যাহতি চেয়েছেন মুমিনুল হক। বাংলাদেশের ক্রিকেটে কয়েকদিন ধরেই অন্যতম আলোচিত ইস্যু টেস্ট অধিনায়কত্ব।

মুমিনুলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন অনেকদিন ধরেই। শ্রীলঙ্কা সিরিজের পর সেটা আরও জোরালো হয়েছে। ব্যাটে হাতে টানা ব্যর্থ হচ্ছেন মুমিনুল, বলা হচ্ছিল অধিনায়কত্বের চাপ নিতে পারছেন না তিনি। অবশেষে তিনি নিজেই সরে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করলেন।
টেস্ট অধিনায়কত্ব ইস্যুতে কথা বলতেই আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় যান মুমিনুল। সেখানেই বোর্ড প্রধানের সঙ্গে আলোচনা শেষে নিজের সিদ্ধান্তের কথা জানান এই বাঁহাতি ব্যাটার।

মুমিনুল বলেন, ‘ওরকম কিছু না, আমি বলেছি শুধু যে অধিনায়ক হিসেবে আমি দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয় এই মুহুর্তে কাউকে দায়িত্ব দেওয়া উচিৎ। আমিতো বলে আসছি এখন উনারা কি সিদ্ধান্ত নেয় উনাদের ব্যাপার। আপাতত আমি চাচ্ছি ব্যাটিংয়ে মনোযোগ দিতে, আমার জন্য ভালো। সামনে বোর্ড মিটিং আছে, ওখানে উনারা সিদ্ধান্ত নিবে। যখন আপনি ভালো খেলবেন দল খারাপ করলেও মোটিভেট করতে পারবেন। আমিও ভালো খেলতে পারছি না, দলও ভালো করছে না। এই সময়ে অধিনায়কত্ব করা খুবই কঠিন। ‘

শোনা যাচ্ছে, টেস্ট দলের নেতৃত্বে আসতে পারেন সাকিব আল হাসান। সাকিব অধিনায়ক হলে নেতৃত্বে আসতে পারেন ফর্মে থাকা লিটন দাসও। অনেক দিন ধরেই বাংলাদেশের কোনো ফরম্যাটেই সহ-অধিনায়ক নেই। তবে এবার লিটন পেতে পারেন আনুষ্ঠানিক দায়িত্ব। এসব ব্যাপারেই সিদ্ধান্ত হবে আগামী ২ জুনের বোর্ড সভায়।

অধিনায়ক হিসেবে ১৭টি ম্যাচে মাঠে নেমেছেন মুমিনুল। এই ম্যাচগুলোতে করেছেন ৯১২ রান। তার ৫০ ছোঁয়া ব্যাটিং গড় নেমে এসেছে ৩১.৪৪ এ। মুমিনুলের নেতৃত্বে তিন ম্যাচে জিতেছে বাংলাদেশ, দুই ম্যাচ ড্র আর বাকি ১২ ম্যাচেই হেরেছে।