২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:১৮
শিরোনাম:

আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যু বেড়ে হাজার ছুঁইছুঁই

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটেছে। এতে প্রায় ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে কম্পন টের পাওয়া যায়। ভূমিকম্প অনুভূত হয়েছে পাকিস্তানেও। আফগানিস্তানের ভূমিকম্পে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। সর্বশেষ তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যা প্রায় এক হাজার ছুঁইছুঁই। আরও অন্তত ৬০০ জন আহত হয়েছেন। পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যু বেড়ে হাজার ছুঁইছুঁই

বুধবার (২২ জুন) দিনের প্রথম দিকে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। যার গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়।

রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে এখন পর্যন্ত ৯৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আহতের সংখ্যাও বাড়ছে। এখন পর্যন্ত ৬০০ মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভূমিকম্পে আফগানিস্তানের পাকটিকা অঞ্চলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এখানে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা দুইশর বেশি। তালেবান সরকারের বিপর্যয় মোকাবিলা মন্ত্রী মোহাম্মদ নাসিম হক্কানি জানিয়েছেন, ওই অঞ্চলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন আয়ুবি জানান, হেলিকপ্টার নিয়ে গিয়ে উদ্ধারকাজ চালানো হচ্ছে। তবে এখনো সর্বত্র পৌঁছানো সম্ভব হয়নি। ২০০২ সালের পর এটাই আফগানিস্তানে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ক্ষয়ক্ষতির পরিমাণও বিশাল।

পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, ইসলামাবাদেও হাল্কা কম্পন হয়েছে। তবে লাহোর, মুলতান, কোয়েটায় ভূমিকম্পের তীব্রতা ভালো ছিল। কম্পন অনুভূত হওয়ার পর সাধারণ মানুষ রাস্তায় নেমে পড়েন। তবে পাকিস্তান থেকে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর আসেনি। গত শুক্রবারই ওই অঞ্চলে ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল পাঁচ।