২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৩:৩৬
শিরোনাম:

সিদ্ধান্তের আগেই লঞ্চে দেড় গুণ ভাড়া আদায়

জ্বালানি তেলের দাম বাড়লেও এখনো লঞ্চের ভাড়া বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি সরকার। অথচ, তার আগেই রাজধানীর সদরঘাট থেকে ছেড়ে যাওয়া বিভিন্ন রুটে লঞ্চে দেড় গুণ ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।

সোমবার (৮ আগস্ট) দুপুরে লঞ্চমালিকদের নিয়ে বৈঠক শেষে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল জানিয়েছেন, লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে সাত সদস্যের কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। কমিটি ভাড়া পুনর্নির্ধারণ করে জমা দিলে আগামী বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে গতকাল রোববার (৭ আগস্ট) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যানের কাছে লঞ্চ ভাড়া পুনর্নির্ধারণের প্রস্তাব পাঠান।

তবে, যাত্রীদের অভিযোগ, সরকারের সিদ্ধান্তের আগেই লঞ্চে দেড় গুণ ভাড়া আদায় করা হচ্ছে। গতকাল ঢাকা থেকে বরিশালগামী একটি লঞ্চের ডেকের যাত্রী সঙ্গে কথা হয় রাইজিংবিডির এ প্রতিবেদকের। ওই যাত্রী বলেন, ‘আমি দুই দিন আগে লঞ্চের ডেকে করে বরিশাল থেকে ঢাকায় এসেছি ২০০ টাকা ভাড়া দিয়ে। কিন্তু, আজ আমার কাছ থেকে ৩৫০ টাকা ভাড়া নিয়েছে। এটা মড়ার ওপর খাড়ার ঘা।’

ঢাকা-বরিশাল রুটের নিয়মিত যাত্রী হাসান মিয়া রাইজিংবিডিকে বলেন, ‘আমি দুই-তিন দিন আগে ডেকে করে ২০০ টাকা ভাড়া দিয়ে এসেছি। কিন্তু, আজ আমার কাছ থেকে তারা ৩৫০ টাকা নিয়েছে। এটা আমাদের সাথে জুলুম ছাড়া আর কিছু না। আমাদের তো ইনকাম বাড়েনি। এগুলো কাদের কাছে বলব? এসব দেখার কেউ নেই?’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহণ সংস্থার হিসাবরক্ষক মো. হান্নান খান রাইজিংবিডিকে বলেন, ‘সরকার নির্ধারিত ভাড়া হলো ৩৫২ টাকা। সেখানে মালিকরা ৩৫০ টাকা নিচ্ছে। লঞ্চমালিকরা মাঝে মাঝে হয়তো তাদের যাত্রী বেশি পাওয়ার জন্য প্রতিযোগিতা করে কিছু ভাড়া ছাড় দেয়। তবে, সরকার নির্ধারিত ভাড়া ৩৫২ টাকাই। যাত্রীরা যে অভিযোগ করছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন।’

মন্ত্রণালয়ের ব্যাখ্যা অনুযায়ী, লঞ্চে প্রতি কিলোমিটারে একজন যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। ডিজেলের দাম বাড়ার কারণে প্রতি কিলোমিটারে জ্বালানি খরচ বাড়বে ৯৯ পয়সা।

উল্লেখ্য গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের পুনর্নির্ধারিত দাম কার্যকর হয়েছে। ভোক্তা পর্যায়ে লিটার প্রতি দাম ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকা। এর আগে দাম ছিল কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।