৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১০:০৬

গজারিয়ায় মা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা সভা অনুষ্ঠিত —

নেয়ামুল হক নয়ন গজারিয়া প্রতিনিধি:

মা ইলিশ রক্ষা পেলে সারা বছর ইলিশ মেলে, সারা দেশে এই প্রতিপাদ্য কে সামনে নিয়ে আজ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা মৎস্য অফিসারের সার্বিক তত্ত্বাবধানে ইসমানিরচর প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে হোসেন্দী ইউনিয়নের জেলে সম্প্রদায়ের সদস্যদের উপস্থিতিতে জনসচেতনতা মুলক সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা মৎস্য অফিসার রফিকুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি জিএম রাশেদুল ইসলাম , জেলা মৎস কর্মকর্তা শেখ রাসেল, গজারিয়া নৌ পুলিশ ইনচার্জ ইজাজ আহমেদ, গজারিয়া কোষ্ট গার্ড সি সি বজলুর রহমান, উপজেলা ভাইস-চেয়ারম্যান আতাউর রহমান নেকি।

আলোচনায় বক্তরা বলেন ৭ই অক্টোবর হতে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ প্রজননের সময় তাই মা ইলিশ আহরণ, পরিবহন, মজুদ,বাজার জাতকরন, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ।

এ আইন অমান্যকারীকে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছর ও সশ্রম কারাদণ্ড অথবা ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দণ্ডে দন্ডিত করা হবে।

প্রধান অতিথি তার বক্তব্যে জানান ইলিশ আহরনে নিষিদ্ধের সময় পর্যন্ত জেলে সম্প্রদায় সদস্যদের সরকারিভাবে সহায়তা অব্যাহত থাকবে। এবং সরকারি নির্দেশিত আইন মেনে চলার অনুরোধ জানান।