২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:২৫
শিরোনাম:

ভারতে প্লাজমার বদলে মাল্টার রস প্রয়োগে ডেঙ্গুরোগীর মৃত্যুর অভিযোগ

ভারতের উত্তরপ্রদেশে প্লাজমার বদলে মাল্টার রস দেওয়ায় প্রদীপ কুমার নামের এক ডেঙ্গুরোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। প্রদেশের প্রয়াগরাজ জেলার ‘ঝালওয়ার গ্লোবাল হসপিটাল’ কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। খবর বিবিসি বাংলার।

এরই মধ্যে এ বিষয়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। তা নিয়ে রাজ্যেজুড়ে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে।

ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, প্লাজমার পাউচের মধ্যে কমলার রস রয়েছে। এক ব্যক্তি বলছেন, প্লাজমার ঘাটতি দেখা দেওয়ায় ডেঙ্গুরোগীদের মাল্টার রস দেওয়া হচ্ছে। এর পিছনে হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা জড়িত।

গত কয়েকদিন ধরেই উত্তরপ্রদেশে ডেঙ্গুরোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বুধবার (১৯ অক্টোবর) উত্তর প্রদেশের সব ডাক্তারের ছুটি বাতিল করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এমন কঠিন পরিস্থিতিতে এবার সামনে এলো ভয়ংকর এ অভিযোগ।

মৃত রোগীর পরিবারের সদস্যদের দাবি, প্রদীপ কুমারের প্লাজমার প্রয়োজন পড়লে স্থানীয় ব্লাডব্যাংকে যোগাযোগ করা হয়। ব্ল্যাডব্যাংক থেকে প্লাজমার বদলে কমলার রস পাঠানো হয়। হাসপাতাল থেকে ওই রস শরীরে প্রয়োগ করার সঙ্গে সঙ্গে প্রদীপের মৃত্যু হয়।

এদিকে, উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠকের কড়া নির্দেশনায় এরইমধ্যে ঘটনায় তদন্ত শুরু করেছে রাজ্যপুলিশ।

এক টুইটে ব্রজেশ পাঠক লেখেন, ডেঙ্গুরোগীর চিকিৎসায় প্লাজমার বদলে মাল্টার রস দেওয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার পরই আমি হাসপাতালটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছি।

‘প্লাজমার প্যাকেটটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। দোষী প্রমাণিত হলে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরও জানান, এরই মধ্যে মুখ্য স্বাস্থ্য কর্মকর্তার নেতৃত্বে একটি তদন্তদল গঠন করে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যেই তাদের প্রতিবেদন পাওয়া যাবে।

ঘটনাটি প্রকাশ্যে আসার পরপরেই গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেছেন, ইনস্পেক্টর জেনারেল রাকেশ সিং। তিনি জানিয়েছেন, তদন্তকারী দল জাল প্লাজমাচক্রের বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। ভারতে মোসাম্বি নামে পরিচিত লেবুজাতীয় এ ফলটিকে বাংলাদেশের মানুষ চেনে মাল্টা নামে।