২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৮:৩৭
শিরোনাম:

মিয়ানমারে কনসার্টে বিমান হামলা, নিহত ৮০

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাজ্য কাচিনে স্থানীয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর আয়োজিত এক কনসার্টে জান্তা বাহিনীর বিমান হামলায় অন্তত ৮০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। নিহতদের মধ্যে দেশটির প্রখ্যাত শিল্পী ও গায়করাও রয়েছেন। রোববার রাতে কাচিনের হপাকান্ত শহরে এই বিমান হামলার ঘটনা ঘটে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যম ইরাবতী জানায়, মানবাধিকার গোষ্ঠীগুলো মিয়ানমারের ক্ষমতাসীন জেনারেলদের বিরুদ্ধে যুদ্ধের আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে। একইসঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে অস্ত্র ও বিমানের জ্বালানি নিষেধাজ্ঞা আরোপ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তারা। ইতোমধ্যে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী কাচিন ইন্ডিপেনডেন্স অর্গানাইজেশন এই হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। এজন্য জান্তা সরকারের বিরুদ্ধে সসব বিদ্রোহী গোষ্ঠীকে এক হওয়ার আহ্বান জানিয়েছে তারা।

মূলত কাচিন ইন্ডিপেনডেন্স অর্গানাইজেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য গত রোববার রাতে ওই কনসার্ট আয়োজন করা হয়। এতে অংশ নেয় শত শত মানুষ। সেখানেই বিমান হামলা চালায় মিয়ানমারের জান্তা সরকার বাহিনী। এতে প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ৩০ জনের বেশি বলে জানানো হলেও সবশেষ ৮০ জনের মৃত্যুর খবর জানা গেছে।