৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১১:৪৩

৩ ডিসেম্বর হচ্ছে না ছাত্রলীগের সম্মেলন

ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর হচ্ছে না। পরবর্তীতে নতুন তারিখ নির্ধারণ করা হবে বলে জানা গেছে। ২৯ নভেম্বর প্রধানমন্ত্রীর জাপান সফরের কারণে এ সম্মেলন পেছানো হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) আওয়ামী লীগ ও ছাত্রলীগের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ৪ নভেম্বর আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এ সংগঠনের ৩০তম জাতীয় সম্মেলন ৩ ডিসেম্বর (শনিবার) করার বিষয়ে সম্মতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৮ সালের মে মাসে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন হয়। ওই বছরের জুলাইয়ে সংগঠনের সভাপতির দায়িত্ব পান রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান গোলাম রাব্বানী। কিন্তু জাহাঙ্গীরনরগ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প থেকে চাঁদা দাবিসহ নানা নেতিবাচক কর্মকাণ্ডের অভিযোগে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শোভন-রাব্বানীকে পদ থেকে অব্যাহতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আল-নাহিয়ান খান জয়কে ভারপ্রাপ্ত সভাপতি এবং সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়।

২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জয় ও লেখককে ‘ভারমুক্ত’ করা হয়। এরপর থেকে তারা যথাক্রমে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।