৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১১:৪৩

কোনো পোশাকই পছন্দ নয় নির্মাতার, স্যান্ডো গেঞ্জি পরে শট দেন নায়িকা

নীল সমুদ্রের ঢেউ সৈকতে আছড়ে পড়ছে। তার ওপর দিয়ে দৌড়ে যাচ্ছেন ঊর্মিলা মাতন্ডকর। তার গায়ে ছেলেদের গেঞ্জি, পরনে শর্টস। এলোমেলো হাওয়ায় ঊর্মিলার কেশরাশি মাতোয়ারা। ‘রঙ্গিলা’ সিনেমার ‘তানহা তানহা ইঁহা পে জিনা’ শিরোনামের বিখ্যাত গানের দৃশ্য এটি। ১৯৯৫ সালে এমন গেটআপ খানিকটা সাহসী ছিল বটে! সিনেমাটি মুক্তির পর গানটি দারুণ জনপ্রিয়তা পায়, নজর কাড়েন ঊর্মিলাও।

মজার বিষয় হলো— ঊর্মিলার পরনের গেঞ্জিটি তার ছিল না। বরং নায়কের গেঞ্জি পরে এ দৃশ্যের শট দেন ঊর্মিলা। কিন্তু কেন? বেশ আগে এক টিভি রিয়েলিটি শোয়ে উপস্থিত হয়ে সেই গল্প শোনান এই নায়িকা।

গানের এই দৃশ্যের জন্য কস্টিউম রেডি ছিল। কিন্তু তা নিয়ে বেঁকে বসেন সিনেমাটির পরিচালক রামগোপাল ভার্মা। নায়িকার পোশাক হিসেবে অন্য কিছু চাইছিলেন তিনি। কিন্তু কী যে চাইছিলেন, তা তিনি নিজেও স্পষ্ট করে বলছিলেন না। তা হলে পরিচালকের চাহিদা কীভাবে পূর্ণ হবে? এ নিয়ে সেটের সবাই চিন্তিত! এমন সময় চটজলদি উপায় বাতলে দেন সিনেমাটির নায়ক জ্যাকি শ্রফ। এ নায়ক ঊর্মিলাকে বলেন— ‘বেশি চিন্তা না করে আমার গেঞ্জি পরে শট দিয়ে দাও।’

ঊর্মিলা মাতন্ডকরের ভাষায়— ‘সবাই চাইছিলেন দৃশ্যটা যেন রিফ্রেশিং হয়। যেন নতুন কিছু থাকে। কিন্তু কোনোভাবেই তা যেন কৃত্রিম মনে না হয়। তারপর জ্যাকি সাতপাঁচ না ভেবে নিজের গেঞ্জি খুলে দিয়ে শট দিতে বলে।’

‘রঙ্গিলা’ সিনেমায় আরো অভিনয় করেন—আমির খান, গুলশান গ্রোভার, রাজেশ জোসি, রাজিব মেহতা প্রমুখ। মুক্তির পর বক্স অফিস দাপিয়ে বেড়ায় সিনেমাটি। সাড়ে ৪ কোটি রুপি বাজেটের এ সিনেমা আয় করেছিল ৩৩.৪ কোটি রুপি।