৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:৪৮

জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় অঘটন জাপানের

ফুটবলের পাওয়ার হাউজ খ্যাত জার্মানির বিশ্বকাপ যাত্রা শুরু হলো হার দিয়ে। ‘ই’ গ্রুপের ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৭টায়।

চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের স্তব্ধ করে জাপানের জয়। ২-১ গোলে প্রথমবারের মতো জার্মানিকে হারিয়েছে জাপান। এর আগে দুবারের দেখায় ১টি হেরেছে আরেকটি ড্র হয়েছে। আর্জেন্টিনা-সৌদি আরব ম্যাচসহ চলতি বিশ্বকাপে টানা দুদিন অঘটন ঘটেছে। পুরো ম্যাচে দাপট ছিল জার্মানদের। কিন্তু দ্বিতীয়ার্ধে জাপান খেলে দুর্দান্ত। ৭৫ মিনিট থেকে শেষ পর্যন্ত ২ গোল দিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে। ৩২ মিনিটে গুন্ডোগানের পেনাল্টি থেকে করা গোলে এগিয়ে যায় জার্মানি। ডোনের গোলে সমতা আনতে জাপানকে অপেক্ষা করতে হয় ৭৫ মিনিট পর্যন্ত। আর ৮৩ মিনিটে দ্বিতীয় গোল দিয়ে নিশ্চিত করে জয়। যোগ করা সময়ের শেষ মুহুর্তেও সুযোগ পেয়েছিল জাপান। অল্পের জন্য পায়নি গোল। প্রথমার্ধে ১টি আক্রমণ করা জাপান দ্বিতীয়ার্ধে জাপান আক্রমণ করে ১১টি! অন্যদিকে জার্মানি দাপটের সঙ্গে খেললেও ৩ পয়েন্ট হারিয়েই মাঠ ছাড়তে হয়েছে। জার্মানি ২৫টি শট নেয় মোট, আর জাপান নেয় ১২টি। ম্যাচের ৭১ শতাংশ বল ছিল জার্মানির পায়ে।

জার্মানির জালে ২ গোল দিয়ে এগিয়ে জাপান

৮২ মিনিটে দ্বিতীয় গোল দিয়ে এগিয়ে গেলো জাপান। ইতাকুনার লং পাস ডান দিকে আসে তাকুমা আসানো পায়ে। একজনকে কাটিয়ে ডুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে আসানো লক্ষ্যভেদ করেন। জার্মানদের স্তব্ধ করে এগিয়ে গেলো জাপান।

সমতা আনলো জাপান

১-১ গোলে সমতা আনলো জাপান। বাম দিক থেকে মিতোমার পাসে শট নেন মিনামিনো। কিন্তু রুখে দেন নুয়্যার। তবে বল আটকে রাখতে পারেননি। ডি বক্সে ফিরে এলে ফিরতি শটে বল জালে জড়ান ডোন। ৭৫ মিনিটে সমতা আনে এশিয়ার দলটি।

জাপানের সুযোগ হাতছাড়া হয়

মাঝ মাঠ থেকে বাম দিকে বল পান আসানো। একাই বল নিয়ে দৌড়ে যেতে থাকেন সামনের দিকে। কিন্তু শট নিতে গিয়ে ভুল করে বসেন। মেরে দেন বাইরে। ৬১ মিনিটে জাপানের সুযোগ হাতছাড়া হয়।

এবার বারে লাগলো গুন্ডোগানের শট

৬০ মিনিটে ডি বক্সের একটু সামনে গুন্ডোগানকে বল বাড়িয়ে দেন মুসিওয়ালা। বল পেয়েই একটু সামনে যেয়ে দুজনের ফাঁক দিয়ে নিচু শটে মারেন গুন্ডোগান। বল ডান পাশের পোস্টে লেগে বাইরে চলে যায়।

এবার অভিষিক্ত মুসিয়ালা উপর দিয়ে মারলেন

ডি বক্সের মাথায় কয়েকজনকে কাটিয়ে নিজের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি হয়তো। অভিশিক্ত মুসিয়ালা বল মেরে দেন বারের উপর দিয়ে।

মুলারের ভুল শট

৪৭ মিনিটে মাঝমাঠ থেকে ডান দিকে বল পান মুলার। সামনে গোলপোস্ট ফাঁকাই ছিল। জাপানি ডিফেন্সের বাধার মুখে পড়েননি। কিন্তু বল মেরে দিলে উপর দিয়ে। সুযোগ হাতছাড়া জার্মানির।

এগিয়ে থেকে বিরতিতে জার্মানি

প্রথম গোলের পর যেন আরও খিপ্র হয়ে ওঠে জার্মানি। এর আগে ছিল কিছুটা সাদামাটা। স্কোরার গুন্ডোগান আবারও আক্রমণ করেছিলেন, কিন্তু ব্যর্থ হয়েছেন। অভিষেক হওয়া মুশিওয়ালা খেলেন দুর্দান্ত। বিরতিতে যাওয়ার কয়েক সেকেন্ড আগেও গোল পায় জার্মানি। তবে অফসাইডে বাতিল হয় সেটি। ৩২ মিনিটে পেনাল্টি থেকে গুন্ডোগানের গোলে লিড নিয়ে বিরতিতে জার্মানি। আক্রমণের পর আক্রমণে জাপানের ডিফেন্স বারবার কাঁপিয়ে দিয়েছে জার্মানি। মোট ১৩টি শট নেয় তারা। অন্যদিকে জাপান মাত্র ১টি শট নিতে পারে। তাও এটি অনটার্গেট ছিল না। ম্যাচের ৭৯ শতাংশ সময় বল ছিল জার্মানদের পায়ে।

পেনাল্টি থেকে জার্মানির প্রথম গোল

পেনাল্টি থেকে এগিয়ে গেলো জার্মানি। ১-০ গোলে এগিয়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ৩১ মিনিটে জাপানি গোলরক্ষক গন্ডা ফাউল করে বসেন বল বাঁচাতে গিয়ে। শাস্তি স্বরূপ পেনাল্টি পায় জার্মানি। এর আগে বার কয়েক আক্রমণ করেও গোলের দেখা পাননি গুন্ডোগান। এবার আর মিস হয়নি। বাম দিকে নিখুঁত শটে পরাস্ত করেন জাপানি গোলরক্ষককে।

তিনবার ব্যর্থ গুন্ডোগান

২৬, ২৮ ও ২৯ মিনিটে গোলের চেষ্টা করেছিলেন গুন্ডোগান। কিন্তু ব্যর্থ হয়েছেন তিনবারই।

জশুয়া খিমিচের শট ধরে ফেললেন গোলরক্ষক

২০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে জশুয়া খিমিচের নেওয়া শট ধরে ফেলেন জাপানের গোলরক্ষক।

অল্পের জন্য গোল পেলেন না রুদিগার

১৭ মিনিটে কর্নার পায় জার্মানি। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নেন রুদিগার। তার নেওয়া হেড পোস্টের সামান্য পাশ দিয়ে বাইরে চলে যায়।

প্রথম কর্নার পেল জাপান

ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম কর্নার পায় জাপান। জার্মানির ইলকে গুনদোগান জাপানকে কর্নার উপহার দেন।

জাপান-জার্মানির ম্যাচ শুরু, মুসিয়ালার অভিষেক

বিশ্বকাপের ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তাদের প্রতিপক্ষ জাপান। বাংলাদেশ সময় রাত ৭টায় শুরু হয়েছে ম্যাচটি। যা সরাসরি দেখা যাচ্ছে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

জার্মানির হয়ে বিশ্বকাপে অভিষেক হয়েছে জামাল মুসিয়ালার। অভিষেক ম্যাচে কেমন কি করেন এই তরুণ তুর্কি দেখার বিষয়।

ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া জার্মানি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল।

জার্মানি এর আগে কখনোই জাপানের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে খেলেনি। এবারই প্রথম বিশ্বকাপে দেখা হলো তাদের।

এর আগে জাপান ও জার্মানি দুইবার প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। তার মধ্যে ২০০৪ সালে প্রথম দেখায় জাপান ৩-০ গোলে হেরেছিল। আর ২০০৬ সালে ২-২ গোলে ড্র করেছিল।

জার্মানির একাদশ:
ম্যানুয়েল নয়্যার, নিকো স্লোটারবেক, আন্তোনিও রুদিগার, ডেভিড রাউম, নিকলাস সুলে, থমাস মুলার, ইলকে গুন্দোগান, জোশুয়া খিমিচ, কাই হাভার্টজ, জামাল মুসিয়ালা ও সার্জি সার্জ জিনাব্রি।

জাপানের একাদশ:
শুইচি গোন্দা, মায়া ইয়োশিদা, কৌ ইতাকুরা, ইয়োতো নাগাতোমো, হিরোকি সাকাই, দাইচি কামাদা, আয়ো তানাকা, ওয়াতারু এন্দো, দাইজেন মায়েদা, তাকেফুসা কুবো ও জুনইয়া ইতো।