১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩১
শিরোনাম:

বিশ্বের প্রথম নাকে প্রয়োগ করা করোনার টিকা চালু ভারতে

বৈশ্বিক করোনা মহামারি চতুর্থ বছরে প্রবেশ করেছে। এই করোনা প্রতিরোধে শরীরে দেওয়া টিকা কার্যক্রম এখনো চলছে বিশ্বজুড়ে। এর মধ্যে বিশ্বের প্রথম নাকে দেওয়া করোনার টিকা চালু করল ভারত।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. মানসুখ মানদাবিয়্যা এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং টিকাটির প্রয়োগ উদ্বোধন করেন। দেশটির বহুজাতিক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের তৈরি এই টিকার নাম দেওয়া হয়েছে ‘ইনকোভ্যাক’।

ভারত বায়োটেকের তৈরি করোনার নাকে দেওয়া টিকা ‘ইনকোভ্যাক’ ভারতে সরকারি হাসপাতালে ডোজপ্রতি ৩২৫ রুপিতে এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে পাওয়া যাবে। তবে বেসরকারি হাসপাতালে ট্যাক্সসহ হাজার রুপি গুনতে হবে প্রতিডোজ ইনকোভাক নিতে।

ভারতের সরকারি টিকা ব্যবস্থাপনা ওয়েবসাইট কো-উইন’র মাধ্যমে ভারতীয়রা ইনকোভ্যাক নিতে পারবেন।

ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন জানিয়েছে, ‘১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ এ টিকা নিতে পারবেন। ইনকোভ্যাক টিকার দুটি ডোজ কোভিডের বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে। দুই নাসারন্ধ্রে চার ফোঁটা করে মোট আট ফোঁটায় এক ডোজ পূর্ণ হবে। সেক্ষেত্রে এই আট ফোঁটার দাম পড়বে জিএসটিসহ ১ হাজার রুপি। নাকের টিকার একেকটি ভায়াল থেকে দুজনকে দেওয়া যাবে।’