২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৪০
শিরোনাম:

সিলেটে ছাত্র-ব্যবসায়ী সংঘর্ষ, পুলিশের মামলায় আসামি ৪শ

দক্ষিণ সুরমার নর্থ ইস্ট মেডিকেল কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অজ্ঞাত ৩/৪শ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে এসএমপির দক্ষিণ সুরমা্ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুল হাসান তালুকদার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, রোববার রাতে দক্ষিণ সুরমা নর্থইস্ট মেডিক্যাল কলেজের ছাত্র ও ব্যবসায়ীদের সংঘর্ষ চলাকালে পুলিশ আক্রান্তের ঘটনায় এই মামলা দায়ের করা হয়েছে। তবে মামলার ঘটনায় কাউকে গ্রেফতার দেখানো হয়নি।

জানা গেছে, রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দক্ষিণ সুরমা নর্থইস্ট মেডিকেল কলেজের বিদেশি এক ছাত্রীকে ব্যবসায়ী ইভটিজিংয়ের প্রতিবাদ করায় রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালের সামনে সংঘর্ষের সূত্রপাত। পরে সংঘর্ষ ছড়িয়ে যায় সিলেট-ঢাকা মহাসড়কে দক্ষিণ সুরমার চণ্ডিপুল পয়েন্টে।

সংঘর্ষ চলাকালে উভয় পক্ষে ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হন। রাত ৯টার দিকে ব্যবসায়ীরা সড়ক অবরোধ করেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

স্থানীয় সূত্র জানায়, এদিন নেপালি দুই ছাত্রী মার্কেটে বাদশা টেলিকম ব্যবসা প্রতিষ্ঠানের গুলজার নামে এক দোকানীর কাছে ফ্ল্যাক্সিলোড নিতে যান। মোবাইল ফোনে না আসায় আবারও ওই দোকানে যান শিক্ষার্থীরা। এ সময় ব্যবসায়ী তাদের সঙ্গে খারাপ আচরণ করেন। এ ঘটনার জের ধরে নর্থইস্ট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা দোকান ভাঙচুর করেন। এরই জের ধরে ব্যবসায়ী ও শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে ছাত্রদের প্রতিহত করতে গিয়ে সংঘর্ষ হয়।

শিক্ষার্থীরা দাবি করেন, মেডিকেল কলেজের ছাত্রীদের ইভটিজিং করে থাকেন। যারা বিদেশি ছাত্রী, তারা বাংলায় কথা বলতে পারে না, তাদের উদ্দেশ্য করে যৌন হয়রানিমূলক মন্তব্য করে থাকে। বিভিন্ন সময় ব্যবসায়ী ও শ্রমিকরা ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করে থাকেন। একইভাবে আজকের ঘটনাটি জানতে শিক্ষার্থীরা ঘটনাস্থলে গেলে ব্যবসায়ীরা অতর্কিত হামলা করে। তখন তারাও প্রতিহত করেন। ব্যবসায়ীদের ইটের আঘাতে ৪ শিক্ষার্থী আহত হয়েছেন।

অপরদিকে, ব্যবসায়ীদের অভিযোগ, বাদশা টেলিকমের গুলজার নামে ব্যবসায়ীর সঙ্গে ছাত্রদের ঝামেলা হয়। বিষয়টি সমঝোতা করে দেওয়ার পরও হামলা ও দোকানপাট এবং গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটায়। এ ঘটনায় দায়ী ছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।