২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:০৬
শিরোনাম:

মালিতে বাংলাদেশ পুলিশ ইউনিটের টহল টিমের ওপর হামলা

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ ফরম্ড পুলিশ ইউনিটের টহল টিমের গাড়ি বহরের ওপর বিস্ফোরক ব্যবহার করে হামলার ঘটনা ঘটেছে। এতে টহল টিমের ৩ সদস্য আহত হয়েছেন।

বাংলাদেশ পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ ফরম্ড পুলিশ ইউনিটের টহল টিমের গাড়ি বহরের ওপর হামলার ঘটনা ঘটে রোববার (২৮ মে)। মালির স্থানীয় সময় আনুমানিক সকাল সাড়ে ৯ টায় ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করে এই হামলা চালানো হয়।

এ ঘটনায় ব্যানএফপিইউ-২, মিনুসমা, মালির তিনজন সদস্য আহত হন এবং পুলিশ সদস্যদের বহনকারী আর্মার্ড পারসোনেল ক্যারিয়ারটি (এপিসি) ক্ষতিগ্রস্ত হয়।

ব্যানএফপিইউ-২ এর টহল টিমটি মালির তিম্বুক্ত রিজিয়নের গুন্দাম সুপার ক্যাম্প হতে আনুমানিক ১৫ কিলোমিটার দূরের গুন্দাম-তংকা-নিয়াফুংকে হাইওয়ের পাহাড় সংলগ্ন নির্জন মরুভূমির রাস্তায় পৌঁছালে এ ঘটনা ঘটে। এর আগে এ এলাকাটিতে বেশ কয়েকটি আইইডি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

টহল ডিউটিতে নিয়োজিত পুলিশ শান্তিরক্ষীরা রাস্তার মাঝখানে একটি সন্দেহজনক গর্ত দেখতে পান। তারা কৌশলে গর্তটি অতিক্রম করার সময় আইইডি বিস্ফোরিত হয়। পুলিশ শান্তিরক্ষীদের বুদ্ধিমত্তা এবং তাদের বহনকারী এপিসিটি উচ্চমাত্রার বিস্ফোরণ প্রতিরোধে সক্ষম হওয়ায় তারা বড় ধরনের বিপদ থেকে রক্ষা পান।

উল্লেখ্য, ব্যানএফপিইউ-২, মিনুসমা, মালির সদস্যরা সর্বোচ্চ পেশাদারিত্ব এবং সতর্কতার সঙ্গে শান্তিরক্ষার দায়িত্ব পালন করায় মিনুসমা কর্তৃপক্ষ তাদের পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেন।