২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:৩৩
শিরোনাম:

গজারিয়ায় ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন চলবে ১২ ই জুন পর্যন্ত–

স্টাফ রিপোর্টার গজারিয়া–
সারাদেশে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ-২০২৪। ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক।’ শতভাগ  হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা।

 
শনিবার (৮ জুন) সকাল এগার ঘটিকায় মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা  ভূমি অফিসে সহকারী কমিশনার সাম্মী কায়সার এর সভাপতিিত্বে ভুমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর আক্তার , আগামী ১৪ জুন পর্যন্ত  উপজেলা সদর ও ইউনিয়ন   ভূমি অফিসে এই কর্মসূচি চলবে। ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, মৌজা ম্যাপ, খতিয়ান প্রদানসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা দেয়া হবে।
উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি বলেন, সেবা সপ্তাহ চলাকালে সেবাগ্রহীতারা হয়রানি, ভোগান্তিহীনভাবে ভূমি সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন। ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযোগ স্থাপন, শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করা হবে। দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন ও সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিসসহ সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করা, হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করা হবে।
ভূমিসেবা সপ্তাহে যে সব সেবা দেয়া হবে- অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান। নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ জনগণ সংশ্লিষ্ট বিষয়ে সেবা পাবে।
ভূমি সেবার নিশ্চিত করার লক্ষ্যে গজারিয়া উপজেলার গণমাধ্যম কর্মী,  সরকারি দপ্তরের বিভিন্ন কর্মকর্তা, স্কাউট প্রতিনিধি ,আশ্রয়নের সুবিধাভোগী ও সুশীল সমাজের উপস্থিতিতে অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে আশ্রয়নের সুবিধাভোগীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়।