১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:৪৯
শিরোনাম:

১৯৩ রানের লিড নিয়ে দুপুরের বিরতিতে গেলো আফগানিস্তান

বাংলাদেশের বিরুদ্ধে ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করেছিলো বাংলাদেশ। প্রথম সেশনে ১৯৩ রানের লিড নিয়ে দুপুরের বিরতিতে গেলো সফরকারীরা।

প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ১৩৭ রানে পিছিয়ে থাকা ম্যাচে ফিরতে মরিয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই বোলিং করতে আসেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ৪র্থ বলেই সফলতা পান। পর পর দুই বলে উইকেট শিকার করে হ্যাট্রিকের চান্স তৈরি করেন তিনি। যদিও সেটি সম্ভব হয়নি।

ইহসানউল্লাহকে এলবিডবিøউর ফাঁদে পেলে উইকেট শিকার করেন সাকিব । পরের বলেই ফেরান প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রহমত শাহকে। নিজেই ফিরতি ক্যাচ ধরেন সাকিব।

এরপর ১৫তম ওভারের চতুর্থ বলে হাশমতউল্লাহ শহিদিকে সাজঘরে ফিরিয়ে আফগানিস্তানের বিপদ বাড়িয়ে তোলেন তরুণ স্পিনার নাঈম হাসান। ১২ রান করে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফিরতে হয়েছে তাকে । ১৮ বছর বয়সী এই অফস্পিনারের করা বলটি বাঁহাতি হাশমতউল্লাহর ব্যাটের কানায় লেগে ¯িøপে দাঁড়ানো সৌম্যর হাতে ধরা পড়ে। ফলে মাত্র ২৮ রানে ৩ উইকেট হারিয়ে বিপদ বাড়ে সফরকারীদের।

কিন্তু চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ করে ইব্রাহিম জাদরান এবং আসগর আফগান। এই জুটি ২৮ রান করে লাঞ্চ বিরতিতে গেছে। বাংলাদেশের চেয়ে ১৯৩ রানে এগিয়ে আছে তারা। জাদরান ২৮ এবং আফগান ১৬ রানে বিরতির পর ব্যাটিং করতে নামবেন।
এর আগে আজ সকালে তৃতীয় দিনের প্রথম সেশনে মাত্র চার ওভার টিকতে পেরেছে বাংলাদেশ। শেষ উইকেট হিসেবে নাঈম হাসানকে সাজঘরে ফিরিয়েছেন আফগান অধিনায়ক রশিদ খান।

৭১তম ওভারে বোলিংয়ে এসে পঞ্চম বলে এলবিডবিøউয়ের ফাঁদে ফেলে নাঈমকে আউট করেন তিনি। রিভিউয়ের আবেদন করেছিলেন নাঈম, কিন্তু পরবর্তীতে টিভি আম্পায়ার আউটের সিদ্ধান্ত বহাল রাখেন। এই উইকেটটি তুলে নিয়ে নিজের তৃতীয় টেস্টে দুই বার পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়েন রশিদ খান।

৮ উইকেটে ১৯৪ রান নিয়ে খেলা শুরু করা বাংলাদেশ দিনের শুরুতেই হারিয়েছে নয় নম্বর উইকেটটি। প্রথম ওভারের তিন নম্বর বলে তাইজুল ইসলামকে বোল্ড করে সাজঘরে পাঠান আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। ফলে ১৪ রানে সন্তুষ্ট থাকতে হয় তাকে।
এর আগে রহমত শাহর ১০২ ও আজগর আফগানের ৯২ রানের ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩৪২ রান সংগ্রহ করেছিলো আফগানিস্তান।