২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:০৬
শিরোনাম:

কেন গাড়িতে কনডম রাখছেন দিল্লির ক্যাব চালকরা

গাড়িতে কনডম রাখছেন ভারতের রাজধানী দিল্লির ক্যাব চালকরা। শিরোনামটা পড়ে হয়ত চমকে উঠবেন। তবে ঘটনাটি সত্য। গত কয়েকদিন ধরেই দিল্লির বিভিন্ন জায়গা থেকে খবর পাওয়া যাচ্ছে- ক্যাব ড্রাইভাররা তাদের গাড়ির ফাস্ট-এইড বক্সে নিরাপদ এবং কার্যকর জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির এই বস্তুটি রাখছেন।

কেন ক্যাব চালকরা তাদের গাড়িতে কনডম রাখছেন?
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গাড়িতে কনডম না রাখলে দিল্লি ট্রাফিক পুলিশ মোটা অঙ্কের জরিমানা করছে। ক্যাব চালকরাও বলছেন, এ কারণে মোটা টাকা জরিমানা দিতে হচ্ছে তাদের।

ধর্মেন্দ্র নামে এক ক্যাব চালক জানিয়েছেন, জরুরি বক্সে কনডম না রাখার কারণে মোটা টাকা জরিমানা গুনতে হয়েছে তাকে।

ক্যাবগুলোতে কনডম রাখার কথা ছড়ানোর পর থেকে দিল্লির নারীরা ভয়ে আছেন বলেও জানিয়েছে এনডিটিভি। তাদের প্রতিবেদনটিতে বলা হয়েছে, নারীরা বলছেন অনাকাঙ্ক্ষিত ঘটনা যেকোনো সময় ঘটে যেতে পারে। অল্পবয়সী মেয়েরা স্কুল-কলেজে যাওয়ার জন্য ক্যাব ব্যাবহার করে থাকে। তাদের জীবনের ঝুঁকিও রয়েছে।

ক্যাবগুলোতে কেন কনডম রাখা বাধ্যতামূলক?
সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, কোনো যাত্রীর যদি গুরুতর আহত হন, সে ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে রক্ত বন্ধ করার জন্য ক্যাবে কনডম রাখার কথা বলা হয়েছে। যতক্ষণ না যাত্রী হাসপাতালে পৌঁছে যাচ্ছেন, ততক্ষণ প্রাথমিক চিকিৎসা হিসেবে রক্তপাত বন্ধ করার জন্যই কনডম রাখার ব্যবস্থা।

যদিও ট্রাফিক পুলিশ বলছে, মোটরযান আইনে এরকম কোনো নিয়ম নেই কনডম না রাখার ফলে জরিমানা করাও হয়নি বলে দাবি করেছে দিল্লি ট্রাফিক পুলিশ।

এনডিটিভি আরও বলছে, দিল্লির অনেক ট্রাফিক পুলিশ জানেনই না তাদের ক্যাবে কনডম রাখার বাধ্যতামূলক করা হয়েছে। যারা রাখছেন তাদের কাছে কারণ জানতে চাইলে কোনো উত্তর দিতে পারছেন না তারা।