১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:২৭
শিরোনাম:

সম্পর্কের প্রমাণ ছাড়াই নারী-পুরুষকে একসঙ্গে থাকার অনুমতি দিল সৌদি আরব

বৃহৎ সংস্কারের অংশ হিসেবে সম্প্রতি ভ্রমণ ভিসা চালু করেছে মধ্যপ্রাচ্যের ইসলামী কট্টরপন্থী দেশ সৌদি আরব। ধর্মীয় কড়াকড়ি অনেকাংশে কমে এসেছে এই সংস্কারনীতিতে। তারই অংশ হিসেবে এবার সৌদি আরব জানিয়েছে, দেশটিতে বেড়াতে যাওয়া নারী-পুরুষেরা হোটেলে একসঙ্গে থাকতে পারবেন। এজন্য তাদের মধ্যকার সম্পর্কের কোনো প্রমাণ দিতে হবে না।

সৌদির তেল নির্ভর অর্থনীতির পরিবর্তনে ভিশন-২০৩০ এর ঘোষণা দেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তারই অংশ হিসেবে দেশটিতে ইতিমধ্যে সিনেমা ও হল নির্মাণ করা হয়েছে।

সম্প্রতি প্রথমবারের মতো চালু করা হয়েছে ভ্রমণ ভিসা। সেখানে পর্যটকদের জন্য নির্দিষ্ট নীতিমালা প্রদান করা হয়েছে। তারা সৌদিতে গিয়ে কী কী কাজ প্রকাশ্যে করতে পারবেন না তারও একটি তালিকা দেয়া হয়েছে। তালিকায় থাকা কাজগুলোকে অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। সেই অপরাধের তালিকায় রয়েছে চুমু খাওয়া, শর্টস পরা, অ্যালকোহল সেবনসহ আরও অনেক কিছু।

তবে এসব অপরাধের তালিকায় থাকলেও দেশটিতে ভ্রমণকারী বিদেশি নারী-পুরুষরা একসঙ্গে হোটেলে থাকতে পারবেন। এজন্য কোনো সম্পর্কের প্রমাণ দিতে হবে না। এছাড়াও সৌদির নারীরা হোটেলে একা একা থাকতে পারবেন। এর আগে দেশটিতে পুরুষ অভিভাবক ছাড়া নারীদের বাইরে যাওয়া বা হোটেলের থাকার অনুমতি ছিল না।