২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১১:৫৩
শিরোনাম:

ফিটনেস ছাড়াই চলছে প্রায় চার লাখ গাড়ি

হাইকোর্টের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে ফিটনেস নবায়ন না করেই দেশে এখনো প্রায় চার লাখ গাড়ি চলছে। আর বেঁধে দেওয়া দুই মাসে চার লাখ ৭৯ হাজার ৩২০টি গাড়ির মধ্যে ৮৯ হাজার ২৬৯ গাড়ির ফিটনেস নবায়ন করা হয়েছে। অন্যদিকে এখনো বাকি তিন লাখ ৯০ হাজার ৫১টি গাড়ির ফিটনেস নবায়ন করা হয়নি।

গত বুধবার আদালতে জমা দেওয়া প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ প্রতিবেদন জমা দেয়া হয়।

হাইকোর্টের এ বেঞ্চ গত ২৩ জুলাই এক আদেশে ঢাকাসহ সারা দেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলোর ফিটনেস দুই মাসের মধ্যে নবায়ন করার নির্দেশ দেন।

ওইদিন আদালতে দাখিল করা বিআরটিএর প্রতিবেদনে বলা হয়, ঢাকাসহ সারা দেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা চার লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মধ্যে ঢাকা বিভাগে দুই লাখ ৬১ হাজার ১১৩, চট্টগ্রাম বিভাগে এক লাখ ১৯ হাজার ৫৮৮, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০, রংপুর বিভাগে ছয় হাজার ৫৬৮, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫ এবং বরিশাল বিভাগে পাঁচ হাজার ৩৩৮টি গাড়ি রয়েছে।

গত ২৪ জুনের নির্দেশ অনুযায়ী বিআরটিএ হাইকোর্টে এ প্রতিবেদন জমা দিয়েছিল। গত ২৩ মার্চ চালকের লাইসেন্স এবং ফিটনেসবিহীন গাড়ি নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরের আনেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। এরপর ওইদিন আদালত রুলসহ আদেশ দেয়।