৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৪:১২

টিসিবির ট্রাক সেলের পেঁয়াজ বিক্রির লাইনেও দালালি দিতে হচ্ছে ১০ থেকে ২০ টাকা

রাজধানীর বিভিন্ন স্থানে প্রতিদিন ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবি। সকাল থেকে রাজধানীর দুটি স্থানে ঘুরে দেখা গেছে পেঁয়াজ বিক্রির লাইনও বিক্রি হচ্ছে। আর এসব লাইনের জন্য সাধারণ মানুষকে গুনতে হচ্ছে ১০ থেকে ২০ টাকা। টিসিবির ট্রাক দাড়ানো সঙ্গে সঙ্গে কিছু লোক লাইনে দাড়িয়ে পরে। এড়াই মূলত তাদের স্থান বিক্রি করে বিনিময়ে টাকা নিয়ে থাকেন।
এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক চাকরিজীবী এক ব্যাক্তি বলেন, এতক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকা সম্ভব হয় না বলেই আমরা এসব দালালের সহায়তা গ্রহণ করি। সকালে প্রথম দিকে পেঁয়াজ কিনতে পারলে দুই কেজি নেয়া যায়। এর সঙ্গে বাজারের চাইতে কম মূল্যে তেল, ডাল ও চিনিও পাওয়া যায়। তাই এদের কিছু টাকা দিয়ে কিনতে পারলেও ঝামেলা এড়ানো যায়।

গৃহিনী জলি বলেন, বাচ্চাকে স্কুলে দিয়ে টিসিবির পন্য কেনার লাইনে দাড়ানো সম্ভব হয় না। দুই ঘন্টার ওপরে লেগে যায়। তাই আজকে এসে একজনকে ২০ টাকা দিয়ে তার স্থানে দাড়িয়ে পরেছি। এরা বেশ কয়েকজন মিলে এই কাজগুলো করছে। তিনি বলেন, কিছুটা সুবিধা গ্রহণ করতে তাদের টাকা দিতে হয়।

সরকারি চাকরিজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, এখানে অনেকেই এসে লাইনে না দাড়িয়ে পন্য কিনে নিয়ে যায়। আমিও তা দেখেছি। আজ আমিও সেটাই করলাম। কিছু টাকা বেশি দিতে হয়েছে। কিন্তু দীর্ঘ লাইনে তো আর দাড়াতে হলো না।

তবে এই বিষয়ে টিসিবির পন্য বিক্রেতা প্রথম দিকে কিছু বলতে রাজি না হলেও পরে জানান, এগুলোতে আমাদের কিছু করার নেই। এত লোকের ভীড় হয়,তা সামাল দেয়া আমাদের দ্বারা সম্ভব নয়। অনেকেই দাড়ায় যারা পরে আর পন্য কেনেন না। তাদের স্থানে অন্যরা কেনেন। আবার এমনও দেখা গেছে, পন্য কেনার পর অন্যজনকে দিয়ে দিচ্ছে। এসব আমরা দেখি। তবে আমাদের এই বিষয়ে বলার বা করার কিছু নেই।