৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:৫৪
শিরোনাম:

রাজধানীতে নেই করোনার নমুনা সংগ্রহের কার্যক্রম

আইইডিসিআরের কার্যক্রম বাসায় গিয়ে নমুন সংগ্রহ চলছে।

কোভিড-১৯ এখন আতঙ্কের নাম। এই রোগে সংক্রমণের হার দিন দিন বাড়ছে বাংলাদেশে। এই অবস্থায় রোগি সনাক্তের কার্যক্রম ধরে রাখতে স্বাস্থ্য অধিদপ্তর জানায় ঈদের ছুটিতেও চলবে করোনার নমুনা সংগ্রহের কাজ। এই মর্মে তারা প্রজ্ঞাপনও জারি করে।

কিন্তু বাস্তবতা ভিন্ন। রাজধানীর বিভিন্ন এলাকায় খবর নিয়ে জানা গেছে কোথায় খুলেনি করোনা নমুনা সংগ্রহের বুথ। এমনকি স্বাস্থ্য অধিদপ্তরের কোনো বুথেরও সন্ধ্যান পাওয়া যায়নি রাজধানীতে।

বেসরকারি সংস্থা ব্রাক রাজধানীর বিভিন্ন এলাকায় তাদের বুথ বসিয়ে নমুন সংগ্রহ করে। কিন্তু তাদের ঈদের ছুটি চলছে। ২৭ মে বুধবার তাদের বুথগুলো পুনোরায় শুরু হবে। এ বিষয়ে সরাসরি ক্উে কথা বলতে না চাইলেও কর্মকর্তারা বলেন, এই সময়ে কর্মীদের ওপর চাপ প্রয়োগ করা যায়নি।

ওভাল গ্রুপেরও বুথ বসেছে রাজধানীর বিভিন্ন এলাকায়। তারাও সরকারকে সহায়তা করছে নমুন সংগ্রহ করে। কিন্তু তাদের কার্যক্রম বন্ধ থাকবে ৩০ মে পর্যন্ত। ৩১ মে রবিবার তাদের কার্যক্রম শুরু হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনার নমুন সংগ্রহ কার্যক্রম বন্ধ রয়েছে। তবে ২৬ মে মঙ্গলবার থেকে আবারও কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, আমাদের বিশেষ কার্যক্রম চলমান আছে। বিশেষ রোগিদের ক্ষেত্রে বিশেষ টিম বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করছে। ঈদের দিনও আমাদের কার্যক্রম চলছে।
[৯]স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান বলেন, ২৪ মে রবিবার পর্যন্ত সবাইকে বলে কয়ে রাখা গেছে। কিন্তু ঈদে দিন আসলেই সবাইকে ঘর থেকে করাটা কিছুটা কঠিন। তবে আমরা সবাইকে লিখিত ভাবে জানিয়েছিলাম ঈদের দিন এই কার্যক্রম অব্যহত রাখতে।