২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৪৯
শিরোনাম:

“ত্বকে বয়সের ছাপ কমাবে যেসব অভ্যাস”

বয়স ধরে রাখতে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার ও পর্যাপ্ত ঘুম। তবে বেশিরভাগ মানুষ এই কাজটি ঠিকমতো করেন না। তারুণ্য ধরে রাখতে ও বয়সের ছাপ কমাতে তাই সচেতন হওয়া উচিৎ।

১)খাদ্যাভ্যাস ত্বকের ওপর প্রভাব ফেলে। প্রক্রিয়াজাত খাবার না খেয়ে পরিচ্ছন্ন,স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তাজা ফল, সবজি ও বাদাম খেতে পারেন। এসব খাবার ত্বক ভালো রাখে।

২)বাইরে বের হলেই সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখতে হবে।

৩)দৈনিক পর্যাপ্ত পানি পান করুন আর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক আর্দ্র থাকবে ও স্বাস্থ্য ভালো থাকবে।

৪) ধূমপান ও অ্যালকোহল চেহারায় বয়সের ছাপ পড়ার অন্যতম কারণ। এই বদঅভ্যাস বদলাতে হবে।

৫) রাতে ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে। ঘুমের সময় ত্বকের কোষকলা বৃদ্ধি পায় ও ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ত্বকের স্বাস্থ্য ভালো থাকে এতে।

৬)রঙ ফরসা কারি ক্রিম ব্যবহার করা থেকে বিরত থাকবেন, এতে ত্বকের ক্ষতি হয় অনেক, ত্বকে জালাপরা হয়, লাল হয়ে যায়, ত্বকের চামড়া পাতলা হয়ে যায়।

৭) প্রয়োজনে একজন স্কিন ডাঃ এর সাথে পরামর্শ করা যেতে পারে, মেডিকেটেড সানব্লক, ফেসওয়াস এর জন্য

স্বাস্থ্যসম্মত খাবার গুলো :

শাক-সবজি: শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন শাক-সবজি খাওয়া উচিত। কিন্তু অনেকেই জানে না যে এটি ত্বকের তারুণ্যও ধরে রাখে। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত শাক, ফল ও মাছ খান তাদের ত্বকে ফাইন লাইন বা রেখা দেখা দেয় না বললেই চলে। সবুজ শাকে প্রচুর ক্যারোটিনয়েড, ভিটামিন সি, আয়রন এবং ক্যালসিয়াম থাকে। ক্যারোটিনয়েড ভিটামিন ‘এ’ এর ভালো উৎস যা ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে।

লাল ফল: লাল রঙের ফলে লাইকোপেন উপাদানের পাশাপাশি প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ত্বককে সূর্যের ক্ষতিকর উপাদান থেকে রক্ষা করে।

অলিভ অয়েল: বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অলিভ অয়েল হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি স্ট্রোক প্রতিরোধ করে।

গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘সি’যা উপাদানে ভরপুর গ্রিন টি ত্বকের জন্য খুবই উপকারী। বহুমুখী উপকারিতা পেতে প্রতিদিন গ্রিন টি পান করা যায়।

হলুদ: ত্বকের যত্নের উপাদান হিসেবে হলুদ বেশ জনপ্রিয়। এটি অ্যান্টিঅক্সিডেটিভ, প্রদাহ প্রতিরোধী, ক্ষত সারাতে, অ্যান্টিমাইক্রোবিয়াল হিসেবে পরিচিত। এটি ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ।

ডার্ক চকলেট: ডার্ক চকলেটে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ফ্লাভোনল উপস্থিতি রয়েছে। যা ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে। ত্বককে ফ্রি রেডিক্যাল থেকে রক্ষা করে।

ডা. সৈয়দা সামিনা মাহজাবিন
চর্ম ও যৌন বিভাগ।
কেন্দ্রিয় পুলিশ হাসপাতাল রাজারবাগ
ডা. ঝুমু খান লেজার মেডিকেল সেন্টার