১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:০০
শিরোনাম:

করোনাকালীন সময় মনকে সুস্থ রাখা

1) মিডিয়াকে সময় দেয়া কমিয়ে ফেলুন: *কতটুকু সময় খবরের সাথে থাকবেন কতটুকু সময় সোসিয়াল মিডিয়া সাথে থাকবেন ঠিক করে ফেলুন *যেসব প্রোফাইল অ্যাংজাইটি বাড়ায় সেগুলো ডিলিট করে ফেলুন অথবা আনফলো করে রাখা যেতে পারে.

2)নির্ভরযোগ্য উৎস থেকে খবর জানুন,, খবর পড়ার সময় খেয়াল করবেন যেখান থেকে তথ্য দিচ্ছেন সেটা নির্ভর যোগ্য কিনা বিশেষ করে ভ্যাকসিন, চিকিৎসা এবং ওষুধের ব্যাপারে তা না হলে ভুল তথ্যের এর ঝুকি থাকতে পারে.

3)প্রিয়জনের সাথে সময় কাটান সোশ্যাল ডিসটেন্স মানে ফিজিক্যালি ডিসটেন্স,, কিন্তু একে অন্যকে সাপোর্ট দেয়া যোগাযোগ করা খুব গুরুত্বপূর্ণ. ভিডিও অ্যাপ, মেসেজিং এভাবে প্রিয় মানুষদের সাথে দুশ্চিন্তা গুলো নিয়ে কথা বলুন, এতে করে দুশ্চিন্তা একটু হলেও কমবে.

4)শারীরিক স্বাস্থ্যের যত্ন নিন: *পর্যাপ্ত ঘুম * নিয়মিত পুষ্টিকর খাবার *নিয়মিত ব্যায়াম করা শরীরকে সুস্থ রাখে. শরীর ভালো থাকলে মন ভালো থাকে.

5)ভালোলাগার কাজগুলো নিয়ে ব্যস্ত থাকুন অনেক ভয় এর মধ্য দিয়ে সময় যাচ্ছে এর মধ্যে যে কাজগুলো মনকে ভালো রাখে সেগুলো চালিয়ে যেতে হবে যেমন * বই পড়া * ছবি আঁকা *গান শোনা *মুভি দেখা * রান্না করা…

6)সবার প্রতি সদয় হওয়া আপনি যখন আরেকজনকে উৎসাহ দিচ্ছেন তখন আপনার মানসিক স্বাস্থ্যের উপকার হচ্ছে এই কঠিন সময়ে একজন আরেকজনকে সাপোর্ট না করে পার করা যাবে না,, কথায় আছে : “Good Deeds Often Come Back To Us” সবাই নিরাপদ থাকবেন.. ভাল থাকবেন..

ডা. সৈয়দা সামিনা মাহজাবিন
চর্ম ও যৌন বিভাগ
কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ,
ঝুমু খান লেজার মেডিকেল সেন্টার ঢাকা।