১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:৩৯
শিরোনাম:

টিউমার ভেবে অস্ত্রোপচারের পর রোগীর পেট থেকে বের হয়েছে একটি ‘সেদ্ধ ডিম’

টিউমার ভেবে অস্ত্রোপচারের পর রোগীর পেট থেকে বের হয়েছে একটি ‘সেদ্ধ ডিম’। এ ঘটনায় হতবাক হয়ে যান চিকিৎসকরা। গতকাল মঙ্গলবার ভারতের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে এমনটাই ঘটেছে বলে এক খবরে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

জানা গেছে, মাস কয়েক ধরেই তলপেটের ব্যথায় ভুগছিলেন দমদমের ৫২ বছরের এক ব্যক্তি। সেইসঙ্গে প্রস্রাবের সময় জ্বালাপোড়ার ভাবও ছিল তার। তবে কিছুতেই সেই ব্যথা না কমায় গত বৃহস্পতিবার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে যান তিনি।

চিকিৎসকরা জানান, আসলে দেহের অঙ্গ বৃদ্ধি পেয়েই তা সেদ্ধ ডিমের আকার ধারণ করেছে। চিকিৎসকদের পরিভাষায় এই রোগের নাম ‘পেরিটোনিয়াল লুজ বডিস বা পেরিটোনিয়াল মাইস’। ভারতে এটি একটি বিরল ঘটনা বলে জানিয়েছেন তারা।

প্রাথমিকভাবে চিকিৎসকেরা মনে করেন, মূত্রথলিতে সংক্রমণের জন্য ওই ব্যক্তির তলপেটে ব্যথা হতে পারে। পরে রোগীর আল্ট্রাসোনোগ্রাফি করা হয়। সেই রিপোর্ট দেখে চিকিৎসকেরা ধারণা করেন, মূত্রথলিতে টিউমার থাকার কারণে তলপেটে ব্যথা হচ্ছে।

চিকিৎসকেরা বলছেন, দেহতন্তুর সঙ্গে চর্বি-ক্যালসিয়াম জমাট বেঁধে ডিমের মতো আকার ধারণ করে। সাধারণত পুরুষদের ক্ষেত্রে অ্যাপেন্ডিক্স গলে বা বৃহদন্ত্রের গা থেকে মাংস খসে এ ধরনের ডিমের মতো আকার নেয়। অন্যদিকে, নারীদের ক্ষেত্রে জরায়ুর গা থেকে ছোট টিউমার খসে এ ধরনের টিউমার তৈরি হতে পারে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

পরে তার সিটি স্ক্যান করলে সেই রিপোর্টে দেখা যায়, মূত্রথলির পাশাপাশি টিউমারের অবস্থান খাদ্যনালীতে হওয়ার সম্ভাবনা তৈরি হয়। এমতাবস্থায় চিকিৎসকরা দমদমের অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। কিন্তু অস্ত্রোপচারের পর বিস্মিত হয়ে যান চিকিৎসকরা। রোগীর তলপেট থেকে বার হয়েছে প্রায় পাঁচ সেন্টিমিটার লম্বা ‘সেদ্ধ ডিম’।