২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:০২
শিরোনাম:

বাবা তোমরা এমন কেন?

কাউসার আহমেদ : বাবা কথাটি বলতেই দুঃখ, কষ্ট, পরিশ্রম জয় করা এক বীরের কথা মনে পড়ে যায়। যে সব বাধা, আপদ- বিপদ সহ্য করে সুখের মতো সোনার ডিমকে হাতে এনে দিতে কার্পণ্য করে না। বাবা কথাটা বললে মনে কেমন যেন কম্পন সৃষ্টি হয়। মনে মনে বলি বাবার ভালোবাসার ঋণের বুঝা কিভাবে সুদ করবো। কিভাবে তাকে নিজের জায়গা থেকে শ্রদ্ধার উচ্চ শিকড়ে রাখতে পারবো।

সন্তান ছোট থেকে বড় করতে বাবা নিজের সুখ ও আরামের মত সময়কে বিলিন করে সন্তানকে মানুষ করার দৃঢ় পরিশ্রমে নিজেকে সোপর্দ করে। সন্তানের জন্য সারা দিন হাড় ভাঙ্গা পরিশ্রম করে সন্ধ্যায় মায়াবি সন্তানের চেহারের দিকে তাকিয়ে সবকিছু ভুলে যায়। নিজেকে সন্তানের ভালোবাসায় আশ্রয় নেয়। তখন শত দুঃখ কষ্টের পরিশ্রম একবার বাবা ডাকে সকল অশান্তির ক্লান্তি দুর হয়ে শান্তির আধার নেমে আসে। বাবা সন্তানকে কোলে নিয়ে হাটতে বের হলে সন্তান কৌতুহল বসতো বিভিন্ন সময় বিভিন্ন প্রশ্ন করে থাকে। কখনো তো বাবার কাছ থেকে সন্তানের নামে কোন অভিযোগ শুননি।

কারণ, বাবা ইজ গ্রেট। আজকে বাবা বৃদ্ধ হয়ে যাওয়ার কারণে তুমি বাবার খুঁজ- খবর নেওনা। বাবা একবারের জায়গায় দু’বার কথা বললে তুমি তাকে ধমক দেও। মনে রাখবে যেদিন বাবা থাকবে না। সেদিন দু’চোখে নিরবে পানি ফেলবে, “কাদিস না খোকা” বলে কেউ বলবে না। ঘরে সুস্বাদু খাবার রান্না করলে তার বাগিদার বাবা হয় না। কারণ বাবা জানে আমি যদি না খেয়ে সন্তানের জন্য রাখি তাহলে আমার সন্তান পেট পুরো খেতে পারবে। ঘরে মাছ মাংস রান্না হলে বাবার প্লেটের মাছ বা মাংসের টুকরা না খেয়ে ছেলের প্লেটে তুলে দেয়। আর বলে বাবা “আমি এগুলো খেতে পারি না। তুই খা।

তর না অনেক পছন্দ। তর জন্য আনছি।” এটা কি বাবা ছাড়া সম্ভব। তোমাকে অনেক ভালোবাসি বাবা। আই লাভ ইউ বাবা। ইদের আনন্দে কার মনকে নতুন সাজে সাজাতে ইচ্ছা করে না। কিন্তু এমন একজন মহান ব্যক্তি আছেন যিনি নিজে নয় অপরকে সাজাতে দিন-রাত পরিশ্রম করেন।এবং ইদের নামাজটা পড়তে গেলে দেখা যায় তার ছেড়া লুঙ্গি আর পাঞ্জাবি ছাড়া আর কিছুই নেই। তিনি হলেন বুক ভরা নিঃশ্বাস নিয়ে মুখে ভালোবাসর উচ্চারণ “বাবা”।

বাবা তুমি এমন কেন? আমরা প্রতিটি সময়, প্রতিটি জায়গায় কেন তোমার স্মৃতিকে ভুলে যেতে চাই। বাবা আমরা এমন কেন? কিছু টাকা আর সামন্য মর্যাদার জন্য পৃথিবীর প্রদীপকে অস্বীকার ও অসম্মান করি। বাবা তোমার ভালোবাসা কেন আমাকে প্রতিটা মুহূর্ত তাড়া করে বেড়ায় ? বাবা আমাকে এত ভালোবাসো কেন? আমি যে তোমার এই নিষ্পাপ ভালোবাসার সম্মান ও মর্যাদা দিতে পারি না।