২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ১২:১০
শিরোনাম:

নতুন নতুন সফটওয়্যার তৈরি করছে ‘এক্সেল আইটি এআই’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের সাথে তালমিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। বাংলাদেশ কোনো দিক থেকেই পিছিয়ে নেই। বিশ্বের অনেক দেশের চেয়ে বর্তমানে তথ্য প্রযুক্তিতে এগিয়ে রয়েছে বাংলাদেশ। একবিংশ শতাব্দী হচ্ছে প্রযুক্তির যুগ। মানুষের জীবন যাত্রা অনেক সহজ করে দিয়েছে এই প্রযুক্তি।
বর্তমানে কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে সারাবিশ্বে অনেক কাজ হচ্ছে। বাংলাদেশেও কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ শুরু হয়েছে। বাংলাদেশে নিজস্ব কিছু সফটওয়্যার কোম্পানি আছে যারা কি না নিজেদের সফটওয়্যার নিয়ে কাজ করে। তার মধ্যে এক্সেল আইটি এআই হচ্ছে অন্যতম। এক্সেল আইটি এআই বর্তমানে পিএইচপি (লারাভেল), পাইথন (জ্যাঙ্গো ও ফ্লাস্ক), গো, রুবি, রিঅ্যাক্ট- নেটিভ, ফ্লাটার, অ্যান্ড্রয়েড এবং রিঅ্যাক্ট জেএস, ভিউ জেএস ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করে থাকে।

এব্যাপারে প্রতিষ্ঠানের কর্নধার মো. বদরুদ্দোজা বলেন, কারিগরি সমাধানে তৎপর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের একটি সনামধন্য প্রতিষ্ঠান হচ্ছে ‘এক্সেল আইটি এআই’ বর্তমানে এক্সেল আইটি এআই তাদের ই-ডক্টর নামে একটা মোবাইল অ্যাপ নিয়ে কাজ করা হচ্ছে। সেখানে অ্যাপে দেশ-বিদেশের সকল ডাক্তাদের তালিকা থাকবে এবং তার পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য এবং সুবিধা পাওয়া যাবে স্বল্প খরছে। তার পাশাপাশি প্রোজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়েও কাজ করছে এক্সেল আইটি এআই। এই সফটওয়্যারটির মাধ্যমে একটা প্রোজেক্ট শুরু থেকে শেষ পর্যন্ত এবং কোম্পানির এমপ্লয়ীদের সকল কাজের হিসাব দেখা যাবে। তিনি আরো বলেন, এন্টারপ্রাইজ সফটওয়্যার, বিজনেস সফটওয়্যার, ই-কর্মাস থেকে শুরু করে বিভিন্ন ধরনের সফটওয়্যার তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি। আমাদের লক্ষ্য হচ্ছে বিশ্বের সাথে তালমিলিয়ে কাজ করা। প্রতিষ্ঠানের চিফ এক্সিকিউটিভ অফিসার শহীদ মাহমুম বলেন, কারিগরি সমাধানে তৎপর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের একটি সনামধন্য প্রতিষ্ঠান হচ্ছে ‘এক্সেল আইটি এআই’ এখানে এক ঝাঁক তরুণ-তরুণী সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করে।