২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:১৪
শিরোনাম:

ভারতে ফের সাত হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ

ভারতে দৈনিক কোভিড সংক্রমণ শনিবার ফের সাত হাজার ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১৮৯ জন। এর মধ্যে ২ হাজার ৬০৫ জন কেরালার।

মহারাষ্ট্রেও গত কয়েক দিনে বেড়েছে সংক্রমণ। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪১০ জন। ভারতের বাকি সব রাজ্যেই আক্রান্ত এক হাজারের নীচে রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ৭৯ হাজার ৮১৫।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮৭ জনের। এর মধ্যে ৩৪২ জনই কেরালার। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বাড়লেও মৃতের সংখ্যা বাড়েনি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, দেশে মোট প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৫২০ জন।

আক্রান্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় বাড়লেও কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। দেশটিতে এখন সক্রিয় রোগী রয়েছেন ৭৭ হাজার ৩২ জন।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার (২৫ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৫ হাজার ৪৯৪ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৯ হাজার ৩৭৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৭ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ৮১৬ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৯ হাজার ৪৪ জনে। আর সুস্থ হয়েছেন ২৪ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৭১৭ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৫ কোটি ২৯ লাখ ৮৬ হাজার ৩০৭ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ৩৭ হাজার ৬৭১ জনের।

আরও পড়ুন: ডেঙ্গুর প্রকোপ কমছে, ২৪ ঘণ্টায় ৭ জন হাসপাতালে

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৭ লাখ ৭৬ হাজার ৪১৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ২১৮ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২২ লাখ ৩০ হাজার ৭৩৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৮ হাজার ৪২৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ১৮ লাখ ৯১ হাজার ২৯২ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৮৫৭ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৪ লাখ ৩৩ হাজার ৫৩ জন। মারা গেছেন ৩ লাখ ২ হাজার ২৬৯ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, জার্মানি অষ্টম, ইরান নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।