২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:০৩
শিরোনাম:

ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়ালো

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়ালো। শুধু তুরস্কেই নিহতের সংখ্যা বেড়ে ২০ হাজার ৬৬৫ হয়েছে বলে দেশটির দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে। আর ভূমিকম্পে সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে সাড়ে তিন হাজারের বেশি হয়েছে।

এএফএডি জানায়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের দক্ষিণাঞ্চল থেকে প্রায় ৯৩ হাজার ক্ষতিগ্রস্তকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার কার্যক্রম ও ত্রাণ তৎপরতায় ১ লাখ ৬৬ হাজারের বেশি সদস্য সম্পৃক্ত রয়েছে।

এদিকে তুরস্কের কাহরামানমারাস শহরের বাতাসে লাশের গন্ধ ছড়িয়ে পড়েছে বলে সেখানে সংবাদ সংগ্রহে নিয়োজিত আল-জাজিরার প্রতিবেদক রেসুল সরদার জানিয়েছেন। তিনি বলেন, আমরা সর্বত্র লাশের গন্ধ পাচ্ছি। কয়েকজনের মৃতদেহ বের করতে দেখেছি। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) ভোরের দিকে যখন মানুষজন ঘুমিয়ে ছিলেন ঠিক তখনই আঘাত হানে এই ভূমিকম্পে। ইউএসজিএস জানায়, স্থানীয় সময় ৪টা ১৭ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিলো ৭ দশমিক ৮। কম্পনের উৎসস্থল ছিলো তুরস্কের গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ২৪ দশমিক ১ কিলোমিটার গভীরে।