৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৫৫
শিরোনাম:

আমরা আল্লাহর ওয়াস্তে বেঁচে আছি: জিএম কাদের

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতি সমবেদনা জানিয়ে জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, একটার পর একটা দুর্ঘটনা ঘটেই চলেছে। এই অগ্নিকাণ্ডে কয়েক হাজার পরিবার নিঃস্ব হয়ে গেছে। সবার জানমালের নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব। সরকার এই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতা ক্রমান্বয়ে চলছে।

তি‌নি আ‌রও ব‌লেন, এ বছরে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে কিন্তু কী কারণে ঘটেছে এবং সরকার কী ব্যবস্থা নিয়েছে- তা কেউ জানে না। এমন ঘটনা যেন আর না ঘটে সেজন্য সরকারের কী করা উচিত ছিল? কী করা হয়নি? তা কেউ জানে না। মনে হচ্ছে কারও জবাবদিহিতা নেই। যার যেভাবে ইচ্ছা সেভাবেই দেশ চালাচ্ছে। আমরা যেন আল্লাহর ওয়াস্তে বেঁচে আছি।

বুধবার রাজধানীর বঙ্গবাজার পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন জিএম কা‌দের। এ সময় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কয়েকজন ব্যবসায়ীর স‌ঙ্গে কথা বলেন তিনি।

জিএম কা‌দের বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং অধিদপ্তর আছে। সবারই আলাদাভাবে দায়-দায়িত্ব আছে। সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা দেওয়া সরকারের প্রধান কাজ। তাই রিকশাওয়ালা থেকে শ্রমিক ও দিনমজুরও ট্যাক্স দিয়ে সরকারকে প্রতিপালন করছে। সাধারণ মানুষের ট্যাক্সে সরকার চলে কিন্তু তাদের সুখ-দুঃখ বোঝে না। দুর্ঘটনা যেন নিত্যদিনের স্বাভাবিক ঘটনায় পরিণত না হয়।

তি‌নি ব‌লেন, এ বছর মার্চে ৩টি এবং এপ্রিল ১টি দুর্ঘটনা। এ ছাড়া গ্রামে-গঞ্জে প্রতিনিয়িত অগ্নিদুর্ঘটনা ঘটছেই। আমরা দাবি জানাচ্ছি, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের ব্যবস্থা করুন। বিনাসুদে বা স্বল্প সুদে ঋণ দিয়ে ক্ষতিগ্রস্তদের ব্যবসায় ফেরাতে হবে। অস্থায়ীভাবে একটি মার্কেট তৈরি করে দেওয়া হোক, যাতে ঈদের আগে কিছু বেচাকেনা করতে পারে তারা। যাতে তারা কিছুটা হলেও ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে পারে এবং বেঁচে থাকার স্বপ্ন দেখতে পারে।

প‌রে জিএম কাদের জাতীয় প্রেস ক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট ও সহযোগী সংগঠনের প্রতীকী অনশনে যোগ দিয়ে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন।

এ সময় তিনি রমজান মাসে শিক্ষকদের কর্মসূচি প্রত্যাহার করতে আহ্বান জানান। জাতীয় সংসদে এমপিওভুক্ত শিক্ষকদের দাবিগুলো সংসদে উপস্থাপন করা হবে বলে আশ্বাস দেন তিনি। এতে প্রতীকী অনশন প্রত্যাহার করেন শিক্ষকরা।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি, প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, রেজাউল ইসলাম ভূঁইয়া, আলমগীর সিকদার লোটন, চেয়ারম্যানের উপদেষ্টা মাহমুদুর রহমান মাহমুদ, ভাইস চেয়ারম্যান লুৎফর রেজা খোকন, তারেক এ আদেল, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন প্রমুখ।