২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১২:৪৯
শিরোনাম:

ফের অশান্ত মণিপুর, পুলিশের গুলিতে নিহত ৪০

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে মণিপুর। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরকে ঘিরে রাজ্যটি আবারও অশান্ত হয়ে উঠেছে। রোববার মণিপুরের বেশ কিছু স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়।

মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৪০ জন নিহত হয়েছে। জানা গেছে শান্তি ফেরানোর জন্য চিরুনিতল্লাশি শুরু করেছে নিরাপত্তা বাহিনী। তার জেরেই এ সংঘর্ষ শুরু হয়।

গত কয়েক দিন ধরে কুকি এবং মেইতেই জনজাতির মধ্য সংঘর্ষ চলছে। সে কারণে উত্তপ্ত মণিপুর। মারা গেছে প্রায় ৭০ জন। গত ২৫ দিন ধরে সেখানে ইন্টারনেট সেবা বন্ধ। বহু মানুষ ঘরছাড়া। তবে রোববার ভোরের সংঘর্ষ এই দুই জনজাতির মধ্যে হয়নি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বীরেন। তিনি সংবাদমাধ্যমকে বলেন, কুকি গোষ্ঠী এবং নিরাপত্তাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে।

তিনি বলেন, ‘‘সাধারণ মানুষের ওপর এম-১৬, একে-৪৭, স্নাইপার বন্দুক নিয়ে হামলাকারীরা আক্রমণ। অনেক গ্রামে ঢুকে বহু ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে তারা। সেনা এবং নিরাপত্তাবাহিনীর সহায়তায় তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মণিপুরের রাজধানী ইম্ফলের চারপাশে অন্তত ৫টি এলাকায় হামলা চালানো হয়েছে।। সেকমাই, সুগনু, কুম্বি, ফায়েং, সেরৌতে রোববার রাত ২টা থেকে চলে এ হামলা।