২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:২০
শিরোনাম:

বিএসএফ-বিজিবির গোলাগুলির ঘটনা ভুল বোঝাবুঝি : স্বরাষ্ট্রমন্ত্রী

রাজশাহীর চারঘাটে বিজিবি-বিএসএফের মধ্যে গোলাগুলির ঘটনাকে ভুল বোঝাবুঝি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, এটি একটি অনাকাক্সিক্ষত দুর্ঘটনা। এতে আমরা মর্মাহত।

শুক্রবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবি ও বিএসএফের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। হঠাৎ করে এই দুর্ঘটনায় মর্মাহত হয়েছি। এ সমস্যা নিরসনে দুই বাহিনী প্রধান পর্যায়ে আলোচনা চলছে। দুই দেশের আলাপের মাধ্যমে এটা সুরাহা হবে। আলোচনার মাধ্যমেই সবকিছু শেষ হবে বলে আমরা মনে করি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ইলিশকে রক্ষায় বড় বড় নদীগুলোতে মাছ ধরার ওপর ১৫ দিনের জন্য নিষেধাজ্ঞা রয়েছে। সেই সময়টি অতিবাহিত হচ্ছিল। বিজিবি ও মৎস্য অধিদপ্তর যৌথ টহল দেয়ার সময় দেখেন একটা নৌকায় করে কিছু সংখ্যক জেলে মাছ ধরছে। বিজিবি চ্যালেঞ্জ করলে জানা যায় তারা ভারতীয় জেলে। এরপর একজন জেলেকে আটকের পরপরই কিছু জেলে বিএসএসফকে খবর দেয়। পরে বিএসএসফ সেখানে চলে আসে এবং একট ভুল বোঝাবুঝির ঘটনা ঘটে।

তিনি বলেন, বিজিবির তথ্যমতে আমরা যতটুকু জেনেছি, বিজিবির পক্ষ থেকে বিএসএসফকে পতাকা বৈঠকের কথা জানালেও বিএসএসএফ তাতে রাজি না হয়ে জোর করে জেলেকে নিয়ে যাচ্ছিল। এ সময়ই উভয়পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনাটি ঘটে।