১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৩১

মেননের বক্তব্যে কঠোর অবস্থানে আ.লীগসহ ১৪ দল

‘গত একাদশ জাতীয় নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি’ রাশেদ খান মেননের দেয়া এমন বক্তব্য রাজনৈতিক অঙ্গনে ব্যাপক সমালোচিত হয়েছে। ১৪ দলের নেতারা বলছেন, আশাভঙ্গের কারণে মেনন এই বক্তব্য দিয়েছেন, যা সঠিক নয়।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
এ প্রসঙ্গে সচিবালয়ে সাংবাদিকদের গতকাল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচন তো অনেকদিন আগে হয়েছে। মন্ত্রী হলে কি তিনি একথা বলতেন? এত দিন পরে কেন এই সময়ে কেন তিনি এই কথা বলছেন?

মোহাম্মদ নাসিম
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম গতকাল সিরাজগঞ্জের কাজিপুরে সাংবাদিকদের বলেন, ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতির এমন বক্তব্য দেওয়া অত্যন্ত দুঃখজনক। তিনি একজন প্রবীণ রাজনীতিবিদ। তার কাছ থেকে সবসময় দায়িত্ববোধ থেকে বক্তব্য আশা করি। ১৪ দলের মিটিং ডেকে এর জবাব চাওয়া হবে।’ নাসিম বলেন, মেননের ওই বক্তব্য ব্যক্তিগত অভিমত হতে পারে। জনগণের ভোটে নির্বাচিত সরকার দেশ পরিচালনা করছে। জনগণ ভোট দিয়েছেন বলেই রাশেদ খান মেনন এমপি হয়েছেন। আমরা তার বক্তব্যে বিস্মিত।

প্রতিমন্ত্রী আশরাফ আলী খাঁন খসরু
আশাভঙ্গের কারণে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খাঁন মেনন একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মন্তব্য করেছেন বলে মনে করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খাঁন খসরু। গতকাল দুপুরে সাভারে একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ক্যাসিনো কাণ্ডে জিজ্ঞাসাবাদ করা হতে পারে রাশেদ খান মেননকে। রাশেদ খান মেনন কিভাবে সংসদ সদস্য হয়েছেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বলেন, ক্যাসিনো থেকে তার কমিশন পাওয়ার বিষয়ে পুলিশের জিজ্ঞাসাবাদে যুবলীগ নেতারা যে তথ্য দিয়েছেন এ বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।
তথ্যমন্ত্রী বলেন, তিনি চাঁদা নিতেন বলে খবর এসেছে। বিষয়গুলো তদন্ত হচ্ছে। মেনন সাহেব নিজেও এমপি নির্বাচিত হয়েছেন। উনি কিভাবে নির্বাচিত হয়েছেন সেটা কি বলেছেন তিনি?।

হাসানুল হক ইনু
জোটের আরেক শরীক নেতা হাসানুল হক ইনু মনে করেন, এ ধরনের বক্তব্য দিয়ে রাজনৈতিক সুবিধাবাদীর পরিচয় দিয়েছেন মেনন। ইনু বলেন, শুদ্ধি অভিযানের সময় এ ধরনের মন্তব্য রাজনৈতিক সুবিধাবাদীর পরিচয়।
তিনি বলেন, শেখ হাসিনা যখন নিজ দলে শুদ্ধি অভিযান চালাচ্ছেন তখন জোট সঙ্গীদের এমন বক্তব্য সুবিধাবাদীর পরিচয় বহন করে। আমি এটা সমর্থন করি না।

কাজী জাফরুল্লাহ
আওয়ামী লীগ সভাপতি মণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহ বলেন, হতাশা থেকেই রাশেদ খান মেনন জাতীয় নির্বাচন নিয়ে এমন মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, এর আগে গতকাল শনিবার বরিশালে এক অনুষ্ঠানে রাশেদ খান মেনন দাবি করেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। তিনি বলেন, ‘আমি সাক্ষী দিয়ে বলছি জনগণ ভোট দিতে পারে নাই।’ তার এই বক্তব্যের পর রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা-সমালোচনার তৈরি হয়েছে।

সূত্র : দৈনিক আমাদের সময়, বাংলা ট্রিবিউন, যমুনা ও সময় টিভি