২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ১০:৩৭
শিরোনাম:

বেল্ট অ্যান্ড রোড প্রোডাকশন সহযোগিতায় চীন দূতাবাস

বাংলাদেশ ও চীন দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে বেল্ট অ্যান্ড রোড প্রোডাকশন ক্যাপাসিটি সহযোগিতা বিষয়ক কর্মশালার আয়োজন করে বাংলাদেশে গণপ্রজাতন্ত্রী চীন দূতাবাস। রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ২৭ অক্টোবর এ কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের রাষ্ট্রদূত রাষ্ট্রদূত লি জিমিং। কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব ও শাখা প্রধান জনাব মোঃ শাহরিয়ার কাদের সিদ্দিকী।

গবেষণা ইনস্টিটিউটের চেয়ারম্যান ডঃ জায়েদী সাত্তারসহ আরো অনেকে। চীনের বেইজিংয়ে মে ২০১৮ সালে ‘বাংলাদেশের জন্য বেল্ট অ্যান্ড রোড প্রোডাকশন ক্যাপাসিটি কোঅপারেশন অন সেমিনারে’ অংশ নেওয়া প্রশিক্ষণার্থী এবং বাংলাদেশের চীনা সংস্থাগুলির প্রতিনিধিরা এই কর্মশালায় অংশ নিয়েছিল এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে চীন ও বাংলাদেশের মধ্যে উত্পাদন সক্ষমতা সহযোগিতা সম্পর্কিত আলোচনায় যোগ দেয়। স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত লি জিমিং বলেন, দক্ষিণ এশিয়া এবং ভারত মহাসাগর অঞ্চলে উত্পাদনশীলতা সহযোগিতা পরিচালনার সাথে বিআরআইকে এগিয়ে নিতে চীনের পক্ষে বাংলাদেশ একটি অপরিহার্য অংশীদার।

তিনি বলেন, চীনা রাষ্ট্রপতি শি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও চীনের মধ্যে বিনিয়োগ ও উত্পাদন সক্ষমতা সহযোগিতা সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করেছেন এবং তার পর থেকে” চীন বাংলাদেশকে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার ছাড় ছাড় দিয়েছে, যা গ্লোবাল জি-টু-জি সহযোগিতা খুব বিরল।