১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৫:২৬

প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু এবং নকল মুক্ত পরিবেশে সম্পন্ন করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন প্রশ্ন ফাঁস হয় না। অনেকে গুজব ছড়িয়ে অভিভাবক-শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আয় করছে। তিনি এ বিষয়ে সকলকে শতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জেএসসি ও জেডিসি পরীক্ষার বিষয়ে সরকারের প্রস্তুতি জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়সহ ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দেয়ার জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

২০১০ সালে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরুর পর থেকে এ পর্যন্ত আমাদের শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিমাণগত ও গুণগত পরিবর্তন সাধিত হয়েছে। ২০১০ সালে জেএসসি ও জেডিসি পরীক্ষার যাত্রারম্ভে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিলো ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন। যা ২০১৯ সালে এসে মোট পরীক্ষার সংখ্যা দাঁড়ায় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন।

তিনি আরো বলেন, গত ১০ বছরে এ সংখ্যা প্রায় দ্বিগুণে উন্নীত হয়েছে। শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়ায় সরকারের উদ্যোগ এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টাই এ সফলতার প্রধান কারণ।

এ পরীক্ষা শিক্ষার্থীদের মধ্যে গভীর আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করেছে এবং সকল শিক্ষার্থীরই বৃত্তি পাওয়ার সুযোগ তৈরি হয়েছে।

তিনি বলেন, তাছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে নিবিড় পর্যবেক্ষণের আওতায় নিয়ে আসার ফলে শিক্ষক- শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। শিক্ষার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি পায় এবং শিক্ষার্থীরা অধিকতর আত্মবিশ্বাসী ও আত্মনির্ভরশীল হয়ে ওঠে। সম্পাদনা : এইচ