১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:০৪

খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, আসছে প্রতিনিধি দল

দির্ঘ্য অপেক্ষার পর অবশেষে খুলতে যাচ্ছে মালয়েশিয়ায় বন্ধ থাকা বাংলাদেশের শ্রমবাজার। দেশটিতে বাংলাদেশ দূতাবাসের বহুমূখি প্রচেস্টায় সফলতার দুয়ার খুলো ধরলো দেশটি। গতকাল কুয়ালামপুরে এ নিয়ে একমত হয়েছেন উভয় দেশের নীতি নির্ধারকরা। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারির শুরুর দিকে বাংলাদেশ থেকে দেশটিতে শ্রমিক যাওয়া শুরু হবে।

এ নিয়ে চলতি মাসের শেষ দিকে মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবেন। সফরের দিনক্ষণ এখনও সুনিদৃষ্ট ভাবে ঠিক না হলেও চলতি মাসেই যে তারা সফর করবেন সেটা নিশ্চিত বলেই জানিয়েছেন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে থাকা দায়িত্বশীল এক কর্মকর্তা।

আমাদের এ প্রতিবেদককে দেশটির হাইকমিশন সূত্র বলছে, আলোচনা ইতিবাচক বলেই তারা বাংলাদেশ সফর করবেন। আমাদের প্রতিক্ষার অবসান হচ্ছে এখন এটাই বড় কথা। শ্রমবাজার চালুর বিষয়ে শ্রমিকের স্বার্থ রক্ষা, খরচ ও সংশ্লিষ্ট বিষয়ে বিস্তর আলোচনা হয়েছে। পুরো আউট লাইন সম্পন্ন হয়েছে। প্রতিনিধি দলের সফর শেষেই পাঠানোর প্রক্রিয়া শুরু হবে বলে আশা করছি।

আজ কুয়ালালামপুর স্থানীয় সময় বেলা ১১টায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ঐ বৈঠকে নেতৃত্বদেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান ও বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ড. ইমরান আহমদ। বৈঠকে দেশটিতে বাংলাদেশের হাইকমিশনার মুহ. শহীদুল ইসলাম, কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. আজিজুর রহমান ও বিএমইটির পরিচালক মো. নুরুল ইসলাম অংশ নেন।