১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:৪৩
শিরোনাম:

প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ইন্দোরের হোকার স্টেডিয়ামে আগামীকাল (রবিবার) বাংলাদেশ ও ভারতের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে। টেস্ট বিশ্বকাপে এটি হবে বাংলাদেশের প্রথম ম্যাচ। অন্যদিকে, ভারতের এটি হবে ষষ্ঠ ম্যাচ। এর আগে তারা ৫ ম্যাচ খেলে ২৪০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান না থাকায় এই টেস্ট সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন মুমিনুল হক। কাল অধিনায়ক হিসেবে অভিষেক হবে মুমিনুলের। নিষেধাজ্ঞার কারণে ভারত সফরে নেই সাকিব। আর ব্যক্তিগত কারণে নেই তামিম ইকবাল।

দলের গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটার না থাকায় দায়িত্ব তরুণ ক্রিকেটারদের কাঁধে। এই দলে সিনিয়র ক্রিকেটার বলতে আছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বাকিরা সব তরুণ। ইন্দোর টেস্টেই অভিষেক হতে পারে ২১ বছর বয়সী সাইফ হাসানের।

ওপেনার তামিম না থাকায় সাদমান ইসলামের সঙ্গে ইমরুল কায়েস অথবা সাইফ হাসানকে ওপেন করতে দেখা যেতে পারে। উইকেটরক্ষকের দায়িত্ব সামলাবেন লিটন দাস। মোস্তাফিজুর রহমান একাদশে থাকবেন কিনা নিশ্চিত নয়। মোস্তাফিজকে বসিয়ে ইবাদত হোসেনকে সুযোগ দেয়া হতে পারে।

অন্যদিকে, টি-টোয়েন্টি সিরিজে অনভিজ্ঞ দল নিয়ে খেললেও টেস্টে পুরো শক্তির দল নিয়ে মাঠ নামছে ভারত। দলের গুরুত্বপূর্ণ সব ক্রিকেটারই আছেন তাদের দলে। টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকলেও টেস্ট সিরিজে ফিরেছেন কোহলি। আছেন পূজারা, অশ্বিন, জাদেজা, রাহানে, শামিদের মতো সব অভিজ্ঞ ক্রিকেটাররা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): সাদমান ইসলাম, সাইফ হাসান/ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, মোস্তাফিজুর রহমান/ইবাদত হোসেন।

ভারত একাদশ (সম্ভাব্য): রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ শামি।