১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:৪৬
শিরোনাম:

প্রধানমন্ত্রী চাইলে প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত করা হবে : প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের ফাইল তৈরির কাজ চলছে এবং এরই মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে ৮ম শ্রেণি পর্যন্ত পাঠ দানের উপযোগী করে তোলা হচ্ছে বলে জানিয়েছেন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রোববার রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজে প্রাথমিক সমাপনী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, পরীক্ষা সুন্দরভাবে শেষ করতে মনিটরিং সেলের সঙ্গে জেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। কোনোভাবে যেনো প্রশ্নফাঁস না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী নজরদারি করছে।

রোববার সারাদেশে একযোগে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে। সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। গত বছরের তুলনায় এবছর প্রাথমিক ও ইবতেদায়িতে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন। সমাপনীতে ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে শেষ করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিশেষ নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ হয়েছে। দেশের দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭।