১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৯:১১
শিরোনাম:

দিল্লিতে পুলিশই বাসে আগুন ধরিয়ে দেয়, ভিডিও ভাইরাল

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ভারতের রাজধানী নয়া দিল্লিতে ছাত্র-পুলিশ সংঘর্ষ চলাকালীন পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে তুলতে পুলিশ বাসে আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ উঠেছে। গতকাল রোববার একটি ভিডিও ভাইরাল হয় যেখানে দেখা যায় একটি বাসে জার থেকে তরলজাতীয় পদার্থ ঢেলে দিচ্ছে এক পুলিশ সদস্য। ধারণা করা হচ্ছে, পেট্রল বা কেরোসিন জাতীয় কিছু ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

দক্ষিণ নয়া দিল্লির নিউ ফ্রেন্ডস কলোনি অঞ্চলে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধলে এলাকাটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। এই বিক্ষোভ চলাকালীন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে।

ছাত্র-পুলিশ সংঘর্ষ চলাকালীন বেশ কয়েকটি বাস ও দু’চাকার গাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ বিষয়ে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়াসহ অনেকেই অভিযোগ করছেন যে পুলিশেরই কিছু সদস্য ভাঙচুর এবং অগ্নিসংযোগের সঙ্গে জড়িত থাকতে পারে।

যদিও পুলিশ এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে পুলিশের জনসংযোগ কর্মকর্তা এমএস রান্ধওয়া জানান, ‘আপনাকে অবশ্যই পুরো ভিডিওটি দেখতে হবে। বাসের বাইরে আগুন লেগেছে, পুলিশ ওই পাত্রে জল নিয়ে সেই আগুন নেভানোর চেষ্টা করেছে।’

বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযানের নেতৃত্বদানকারী দক্ষিণ-পূর্ব দিল্লির পুলিশ কমিশনার চিন্ময় বিসওয়ালও অভিযোগ অস্বীকার করে বিক্ষোভকারীদেরই দায়ী করেন।

তিনি বলেন, ‘ওই মিছিলে দুই হাজারেরও বেশি মানুষ ছিল। তারা যখন ওই মিছিল নিয়ে এগোতে থাকে তখন ট্র্যাফিক জ্যাম হয়ে যায়, ফলে ব্যারিকেড দিয়ে থামাতে হয় তাদের। তারপরেই বিক্ষোভকারীরা রিং রোডের দিকে গিয়ে ডিটিসি বাস পুড়িয়ে দেয়।’

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লি, আসাম, মেঘালয়, ত্রিপুরা, পশ্চিমবঙ্গসহ দেশের বিভিন্ন জায়গায় চলছে প্রতিবাদ বিক্ষোভ।