১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:১৪
শিরোনাম:

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে ভুল সংশোধন করে রাজাকারের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয় জাতীয় সম্মেলনের প্রস্তুতি কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন। যমুনা টিভি

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, রাজাকারের তালিকায় ভুল-ত্রুটি নিয়ে ইতোমধ্যেই দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। সেই সঙ্গে প্রধানমন্ত্রীও এ তালিকা নতুন করে যাচাই-বাছাই করে সংশোধনের নির্দেশও দিয়েছেন। সুতরাং এটি নিয়ে আর কোনো প্রশ্ন নেই।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় সরকারি দল আওয়ামী লীগের অনেক নেতা, মুক্তিযোদ্ধা ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান আইনজীবীর নাম উঠে আসায় তালিকা নিয়ে দেশব্যাপী আলোচনা-সমালোচনার ঝড় বইছে। তালিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে তীব্র সমালোচনা।

মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগ নেতাদের কয়েকজনের নাম তালিকাভুক্ত দেখে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন স্থানীয় নেতা-কর্মী ও মুক্তিযোদ্ধারা। দেশের কোথাও কোথাও বিক্ষোভ কর্মসূচিও দেওয়া হয়েছে। গত রবিবার রাজাকার তালিকা প্রকাশ করে সরকার। এতে রয়েছে স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের নাম। প্রকাশিত তালিকা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেছেন, ব্যাপকভাবে অভিযোগ পাওয়া গেলে তালিকা প্রত্যাহার করা হবে। আর ‘দুই-এক শ’ নামে ভুল হলে সংশোধন করা হবে। আর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তালিকা প্রকাশের আগে আরও যাচাই-বাছাই করার প্রয়োজন ছিল।