১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৪৫
শিরোনাম:

প্রথমবারের মতো কলকাতায় শুরু হচ্ছে আইপিএলের নিলাম, মুশফিক-মাহমুদউল্লাহর দিকে নজর রেখেছে দলগুলো

বিশ্বের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এতো বছর ধরে হায়দরবাদে নিলাম হলেও প্রথমবারের মতো ‘সিটি অব কলকাতায়’ হবে খেলোয়াড়দের কেনা-বেচা। এই কেনা-বেচার লড়াইয়ে তালিকায় থাকবে বাংলাদেশের ৫ ক্রিকেটারের নাম। কে পাচ্ছে দল? বা কোন দলে যাবেন তা জানতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। বাংলাদেশ সময় সাড়ে তিনটা থেকে শুরু হলে নিলাম।

এবার মোট ৩৩২ জন নিলামে উঠছেন। যার মধ্যে ভারতের ১৮৬ জন, অস্ট্রেলিয়ার ৩৫ জন, দক্ষিণ আফ্রিকার ২৩ জন, ইংল্যান্ডের ২২ জন, ওয়েস্ট ইন্ডিজের ১৯ জন, নিউ জিল্যান্ডের ১৮জন, শ্রীলঙ্কার ১৪ জন, আফগানিস্তানের ৭ জন এবং বাংলাদেশের ৫ জন ক্রিকেটার থাকছে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু সর্বাধিক ২৭ কোটি ৯০ লাখ টাকা খরচ করতে পারবে। এই মুহূর্তে বেঙ্গালুরুতে জায়গা আছে ১২ জনের, যার মধ্যে ৬টি স্থান বিদেশিদের। অন্যদিকে ২৭ কোটি ৮৫ লাখ রুপি সর্বাধিক খরচ করতে পারবে দিল্লি ক্যাপিট্যালস। ১১ জনের মধ্যে পাঁচ জন বিদেশি ক্রিকেটার তারা নিতে পারবে।

রাজস্থান রয়্যালসের ২৮ কোটি ৯ লাখ টাকা খরচ করতে পারবে, চেন্নাই সুপার কিংস পারবে ১৪ কোটি ৬ লাখ টাকা খরচ করতে। মুম্বাই ইন্ডিয়ান্সের বাজেট ১৩ কোটি ৫ লাখ। কিংস ইলেভন পাঞ্জাবের বাজেট ৪২ কোটি ৭ লাখ, কলকাতা নাইট রাইডার্সের বাজেট ৩৫.৬৫ কোটি। কেকেআর এর জায়গা বাকি ১১টি। যেখানে বিদেশি ৪ জন স্থান পাবে। সানরাইজার্স হায়দরাবাদের বাজেট ১৭ কোটি টাকা।

এদিকে বাংলাদেশ থেকে নিলাম অনুষ্ঠানে নাম উঠবে পাঁচজন ক্রিকেটারের। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। এর মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য মোস্তাফিজুর রহমানের ১ কোটি রুপি। এছাড়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিক ও মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহর ৭৫ লাখ, পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন এবং হার্ডহিটার সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ লাখ রুপি।

দলগুলোর মধ্যে মুশফিককে দলে ভেড়াতে ইচ্ছুক কলকাতা। মুস্তাফিজকে মুম্বাইতে দেখা যেতে পারে। মাহমুদউল্লাহ ও সাব্বির রহমানকে কোনো দল কিনবে কি না সেটা তেমনভাবে কেউ আশা দেখায়নি। তবে সাইফউদ্দীনকে যে কোনো দলই তাদের ডেরায় ভেড়াতো। কিন্তু তার ইনজুরির কারণে কেউ দলে ভেড়াবে কিনা সেটা দেখার বিষয়।