১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:১৬
শিরোনাম:

থার্টিফাস্টে সন্ধ্যার পর ঢাবিতে বহিরাগত ও রাত ৮টার পর হাতিরঝিলে অবস্থান নিষিদ্ধ

সোমবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, ইংরেজি নববর্ষ উপলক্ষে থার্টিফার্স্ট নাইটে ঢাকাবাসীর নিরাপত্তার জন্য সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য মোতায়েন থাকবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন থাকবে বিপুল পুলিশের সঙ্গে সোয়াট ও বোম ডিসপোজাল ইউনিট থাকবে।

ক‚টনৈতিক পাড়ায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা থাকবে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, গুলশান, বনানী, বারিধারা এলাকার বাসিন্দাদের রাত ৮টার মধ্যে নিজ নিজ এলাকায় ফিরতে অনুরোধ জানান। তিনি বলেন, সন্ধ্যা ৬টার পর সকল বার বন্ধ থাকবে। তবে পাঁচ তারকা হোটেল বিধিনিষেধের আওতায় থাকবে না। কেউ যাতে মদ বা অ্যালকোহল পান করে জোরে গাড়ি চালাতে না পারে সেজন্য মোড়ে মোড়ে অ্যালকোহল কিট নিয়ে অবস্থান করবে আইনশৃঙ্খলা বাহিনী এবং পরীক্ষা করা হবে। রাস্তার মোড়, ফ্লাইওভার, ভবনের ছাদে এবং উন্মুক্ত স্থানে কোনো ধরনের জমায়েত কিংবা উৎসব করা যাবে না। কোথাও কোনো ধরণের আতশবাজি বা পটকা ফোটানো যাবে না। ঢাবি এলাকায় সন্ধ্যা ৬ টার পরে বহিরাগত কোনো ব্যক্তি বা যানবাহন প্রবেশ করতে দেয়া হবে না।

নিরাপত্তা ঝুঁকি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো ধরনের হুমকি নেই। তবে একটি পক্ষ এই আচার-অনুষ্ঠানকে অবৈধ মনে করে। তাই প্রচ্ছন্ন হুমকি সবসময় থাকে। সেজন্য জনগণের নিরাপত্তার স্বার্থেই সব সময় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। বিএনপির জনসমাবেশের অনুমতির বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, অফিসের দিন রাস্তা বন্ধ করে সমাবেশের করবে বলে অনুমতি দেয়া হয়নি।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার ভোর ৬ টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন আবাসিক হোটেল, রেঁস্তোরা, জনসমাবেশ ও উৎসবস্থলে সকল প্রকার লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন না করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়ে ডিএমপি বলছে, নির্দেশনা পালনে ব্যর্থ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।