১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১০:১৮
শিরোনাম:

মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিবে বলে কিন্তু বাস্তবতা ভিন্ন : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে এখনও আমরা সফল হতে পারিনি। চীন জাপান মিয়ানমারে ব্যবসা করতে চায় কিন্তু এ রোহিঙ্গা সংকট সমাধান না করে তারা কেউ লাভবান হতে পারবে না। এ বিষয়ে সকল দেশ এক বাক্যে বলেছে রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা, কিন্তু মিয়ানমার তা মানছে না।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘ফ্ল্যাশ অন রোহিঙ্গা জেনোসাইড’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনে যোগ এসব কথা বলেন মিষ্টার মোমেন।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের আন্তরিকতার অভাব রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মিয়ানমার বলে রোহিঙ্গাদের ফেরত নেব কিন্তু নেয়না, এ ইস্যুতে মিয়ানমার সিরিয়াস নয়। বাংলাদেশ ১ লাখ লিস্ট পাঠিয়েছে কিন্তু তারা শনাক্ত করেছে ৮ হাজার। দুইবার পাঠানোর চেষ্টা করেও মিয়ানমারের অসহযোগিতায় প্রত্যাবাসন বিফল হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে এখনও আমরা সফলকাম হতে পারিনি। আং সান সুচিও নিজে স্বীকার করেছেন মিয়ানমারে হত্যাকা- হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় না দিলে বিশ্ব যুদ্ধের পর সবচেয়ে বড় গণহত্যা হতো। তারপরও ২০ হাজার রোহিঙ্গা মারা গেছেন। কিছু দেশ ছাড়া অনেক বন্ধু দেশ এ ইস্যুত সহযোগিতায় করছে। ১৩৪ টি দেশ জাতিসংঘে সমর্থন দিয়ে যাচ্ছে। মিয়ানমারকে আমরা বলেছি, তোমাদের লোকগুলো তোমাদের বিশ্বাস করে না। রোহিঙ্গা নেতাদের নিয়ে কী আয়োজন করেছ তাদের দেখাও কিন্তু তার কেনো কিছুর উত্তর দেয় না।