১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৩০
শিরোনাম:

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে আলোচনায় পরশ, আফরিন তাপস, ববি, ফাহিম

ঢাকা দুই সিটি নির্বাচনের পর ঢাকা-১০ আসনের উপনির্বাচন নিয়ে আলোচনা শুরু হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে গিয়ে এমপি পদ থেকে পদত্যাগ করেছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।উপনির্বাচনে এই আসনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের কাউকে প্রার্থী করা হতে পারে বলে গুঞ্জণ উঠেছে।

প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন শেখ রেহানার ছেলে রোদওয়ান মুজিব সিদ্দিক ববি। বিদেশে লেখাপড়া করা বঙ্গবন্ধুর এই দৌহিত্র আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন শেখ ফজলে নূর তাপসের বড় ভাই যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, শেখ ফজলুল করিম সেলিমের ছেলে এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম এবং শেখ তাপসের স্ত্রী আফরিন তাপস।

বঙ্গবন্ধু পরিবারের বাইরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও অপর সদস্য আব্দুর রহমানও আলোচনায় রয়েছেন। গত সংসদ নির্বাচনে এই দুই নেতাই দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হন।

ঢাকা-১০ আসন থেকে পর পর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন শেখ ফজলে নুর তাপস। ১৯৮৬, ১৯৯১ ও ২০০১ সালের নির্বাচনে এই আসনে পরাজিত হন আওয়ামী লীগ প্রার্থীরা। ১৯৯৬ সালে আওয়ামী লীগ নেতা আলহাজ মকবুল হোসেন এই আসনে জয়ী হয়েছিলেন। আসন্ন উপনির্বাচনে আসনটি ধরে রাখতে চায় আওয়ামী লীগ।