১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:৩৬
শিরোনাম:

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দিল্লী সফর স্থগিত, মোদীর বাংলাদেশ সফর বাতিলের সম্ভাবনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরসূচি চূড়ান্ত করতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে ২ মার্চ একটি প্রতিনিধি দলের দিল্লী যাওয়ার কথা ছিলো।অনিবার্য কারণ দেখিয়ে ওই সফর স্থগিত করা হয়েছে।

দিল্লীতে ঘটে যাওয়া সহিংসতা এবং এর প্রেক্ষিতে বাংলাদেশের আভ্যন্তরীণ প্রতিক্রিয়ার কারণে এ সফর বাতিল করা হয়েছে কি-না তা নিশ্চিত করছেন না কেউ।

এই প্রতিনিধি দলের অন্যতম সদস্য সংসদের গণসংযোগ শাখারূপে পরিচালক তারিক হাসান জানান, আমরা এ সফরে যাচ্ছি না। অনিবার্য কারণে যাওয়া হচ্ছে না।

দিল্লীতে ঘটে যাওয়া সহিংসতার প্রেক্ষিতে হেফাজতে ইসলাম মোদীর বাংলাদেশ সফর প্রতিরোধের ঘোষণা দিয়েছে। এছাড়া চরমোনাই পীরসহ অন্যান্য ধর্মীয় নেতা ও সংগঠন মোদীর সফরের বিরোধীতা করছে। ডাকসুর ভিপি নূরুল হক নূরুও মোদীর সফর প্রতিহত করান ঘোষণা দিয়েছে। নূরু বলেছেন, মোদীর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে এলে বঙ্গবন্ধুর অসম্মান হবে।

ওই সফর সংক্রান্ত সংসদ সচিবালয়ের জারি করা প্রজ্ঞাপনে ভারতের লোকসভার স্পিকারের আমন্ত্রণে যাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছিলো। তবে, এটা মূলত: মুজিববর্ষের মূল অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীসহ অন্যদের দাওয়াতের বিষয়টি চূড়ান্ত করার কথা ছিলো।

প্রতিনিধি দলে স্পিকার ছাড়াও চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহীমসহ সংসদ সদস্য ও কর্মকর্তা মিলে ১৮ জনের যাওয়ার কথা ছিলো।

প্রতিনিধি দলটির ২ মার্চ দিল্লী গিয়ে ৬ মার্চ ফেরার কথা ছিল। ইতিমধ্যে প্রতিনিধি দলের সকল সদস্যের টিকিট ও হোটেল চূড়ান্ত করা হয়েছিলো।

তবে, নরেন্দ্র মোদীর বাংলাদেশে আসা অনিশ্চিত হয়ে গেলো কি-না তা এখনই বলা যাচ্ছেনা বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফর চূড়ান্ত করতে দুই দিনের সফরে আগামীকাল সোমবার ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।