৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:০০
শিরোনাম:

১০০ শিল্পাঞ্চলে নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়া হবে, বললেন প্রধানমন্ত্রী

রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। ডিবিসি টিভি ও চ্যানেল২৪

তিনি বলেন, কৃষি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে দেশ, খাদ্য প্রক্রিয়াজাত শিল্পের দিকে নজর দিতে হবে। চাষের জামি বাড়িয়ে নতুন কর্মসংস্থানের তাগিদ দেন তিনি। এর আগে অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ।

ঋণে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার উদ্যোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ঋণে সুদের হার অত্যন্ত বেশি, সেই সুদের হার কমিয়ে আনারও আমরা উদ্যোগ নিয়েছি। সিঙ্গেল ডিজিটে আমরা নামিয়ে আনতে চাইছি। যাতে করে আমাদের উদ্যোক্তারা ঋণ নিয়ে তা সহজে বিনিয়োগ করতে পারে। সেই সুবিধাটা আমরা সৃষ্টি করে দিচ্ছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে এতদিন সবাই শুধু সস্তা শ্রমের দেশ হিসেবে গণ্য করতো। আমরা সেই ক্ষেত্রে আপনারা জানেন যে ইতোমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি, শিক্ষার ব্যবস্থা করেছি। আমরা চাইছি যে আমাদের দেশের মানুষ উপযুক্ত হয়ে গড়ে উঠুক। যাতে আমাদের ওভাবে সস্তা শ্রমের দেশ হিসেবে আর মনে না করে। আমাদের স্কিলড লেবার তৈরি করতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে। সে ব্যবস্থা আমরা নিয়েছি।

মেলার আয়োজক কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না। এতে সারাদেশ থেকে ২৯৬ জন উদ্যোক্তা ৩০৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।