৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ১১:১২
শিরোনাম:

লিটন-তামিম বীরত্বে জিম্বাবুয়েকে ৩২৩ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

বৃষ্টির পর ঝড়ের আগমন ঘটবে এমনটা কেউ হয়তো ধারণা করেনি। কিন্তু সবার ধারণা মিথ্যা প্রমাণ করে নতুনভাবে ক্রিজে নামেন লিটন দাস ও তামিম ইকবাল। সিরিজের শেষ ওয়ানডেতে রেকর্ডবুক ওলটপালট করে নির্ধারিত ৪৩ ওভারে ১ উইকেট হারিয়ে ৩২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়াতে জিম্বাবুয়ের দরকার ৩২৩ রান।সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের ৩৩.২ ওভারের সময় সিলেটের আকাশ ভেঙে বৃষ্টি নামে। দুই ঘণ্টার বৃষ্টি থামায় ম্যাচের দৈর্ঘ্য কমে আসে ১৪ ওভার। বৃষ্টির পরের ৫৮ বলে ১৪০ রান তোলে তামিম-লিটন। প্রথম উইকেটে ফেরার আগে ১৪৩ বলে ১৭৬ রান করেন লিটন।

যা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তামিম-লিটনের ২৯২ জুটি বাংলাদেশের হয়ে সব ধরনের পজিশনে সর্বোচ্চ। আর বিশ্ব ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ওপেনিং জুটি। তামিম ১০৯ বলে ১২৮ রানে অপরাজিত থাকেন। এটা তার ক্যারিয়ারের ১৩তম শতক।এর আগে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলতে নেমেছে টস হারেন মাশরাফি বিন মুর্তজা। আগের দিন ঘোষণা দিয়েছিলেন অধিনায়কত্ব ছাড়ার। ক্যাপ্টেন ম্যাশের শেষ ম্যাচ দেখতে সিলেটের মাঠে আজ উপচে পড়া ভিড়। দর্শকরা যেনো মাশরাফির বিদায়কে স্মরণীয় করতে চেয়েছে। প্রকৃতিও বাদ পড়েনি তার বিষাদ যাপনে। ম্যাশের বিদায় বেলায় নিজের অশ্রু দিয়ে সিক্ত করলো সিলেটের মাঠকে।

তোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা। এখন জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে মাশরাফির বিদায়টা রাঙানোর অপেক্ষা সতীর্থদের।

বাংলাদেশের একাদশে আজ চার পরিবর্তন আছে : তামিম ইকবাল, লিটন দাস, মোহা্ম্মদ নাঈম শেখ, আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দীন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ : তিনাশে কামুনহুকামু, রেগিস চাকাবভা, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, ওয়াইসলি মাদভেরে, সিকান্দার রাজা, রেচমন্ড মুতুম্বানি, টিনোটেন্ডি মোতুম্বাজি, ডোনাল্ড ট্রিপানো, চালর্টন টিশুমা ও চার্ল মুম্বা।